• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ডলারের পরির্তে রুবেল ব্যবহারের সিদ্ধান্ত রুশ কেন্দ্রীয় ব্যাংকের

প্রকাশিত: ১৮:২২, ১২ মার্চ ২০২২

আপডেট: ০৮:৫১, ১৩ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ডলারের পরির্তে রুবেল ব্যবহারের সিদ্ধান্ত রুশ কেন্দ্রীয় ব্যাংকের

অভ্যন্তরীণ ব্যাংকগুলোতে বৈদেশিক অর্থ স্থানান্তরে এখন থেকে ডলারের পরিবর্তে কেবল রুবলের ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে রুশ কেন্দ্রীয় ব্যাংক। আপাতত আগামী ৯ সেপ্টেম্বর পর্যন্ত বলবৎ থাকবে এ সিদ্ধান্ত।

একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞায় জর্জরিত রাশিয়া। এ অবস্থায় রুশ ডুমার ১২ সদস্যসহ ক্রেমলিনের আরো বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট। এছাড়া উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিকে সমর্থন করে এমন রুশ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপরও দেয়া হয়েছে নয়া নিষেধাজ্ঞা। এ অবস্থায় বিদেশ থেকে আসা অর্থ কেবল রুবলে নেয়ার সিদ্ধান্ত আজ থেকে কার্যকর হচ্ছে দেশটিতে।

এ সিদ্ধান্তের কার্যকারিতা কতদিন থাকবে তা না জানালেও, ৯ সেপ্টেম্বরের পর নতুন সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে পুতিন সরকার। অর্থাৎ এই সময়ে অভ্যন্তরীণভাবে মার্কিন ডলারে চলবে না কোন লেনদেন।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলছে, অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল ও আর্থিক খাত সচল রাখতে প্রয়োজনীয় সম্পদ এবং উপকরণ আছে তাদের হাতে। সুতরাং উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।

আরও পড়ুন:

সম্প্রতি ইউক্রেনে হামলা শুরুর পর ইইউ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপরই দেশজুড়ে অর্থসংকটের আশঙ্কা দেখা দেয়। তবে ব্যাংক কর্তৃপক্ষ সে আশঙ্কার কথা পাত্তা দিচ্ছে না।

ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল ফিন্যান্সের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ক্লে লোয়েরি বলেন, ‘নিষেধাজ্ঞার মারাত্মক প্রভাব পড়বে রাশিয়ার অর্থনৈতিক অবস্থার ও ব্যাংকিং খাতের ওপর।’

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ান ব্যাংকিং ব্যবস্থা স্থিতিশীল। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় আমাদের যথেষ্ট মূলধন রয়েছে। সব গ্রাহকের তহবিল সংরক্ষিত আছে। যে কোনও সময় যে কেউ অর্থ উত্তোলন করতে পারবেন।’

মন্তব্য করুন: