• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান, সুনামির শঙ্কা

প্রকাশিত: ২৩:১৯, ১৬ মার্চ ২০২২

ফন্ট সাইজ
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান, সুনামির শঙ্কা

প্রতীকী ছবি

ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র জাপান। ন্যাশনাল সেন্টার অফ সেসমোলজির তথ্য অনুযায়ী, কম্পনের মাত্রা ছিল ৭.১। এই কম্পনের ফলে ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে ক্ষতি হয়েছে বলে ধারণা করছে দেশটি।

বুধবার (১৬ মার্চ) রাতের এই ভূমিকম্পের পর দেশটিতে সুনামির আঘাতের আশঙ্কা করা হচ্ছে। সুনামির শঙ্কায় সতর্কতাও জারি করেছে জাপান মেটারোলজিকাল এজেন্সি।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য বলছে, বাংলাদেশ সময় আনুমানিক রাত ৮টার দিকে হঠাৎ কেঁপে ওঠে রাজধানী টোকিওসহ পূর্ব জাপান। প্রথম ধাক্কার রেশ কাটিয়ে ওঠার আগেই পর পর বেশ কয়েকবার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১ এবং ৭.৩। তবে এখনও ক্ষয়ক্ষতির পরিমান জানা যায়নি। 

জাপান মেটারোলজিকাল এজেন্সি জানায়, ভূমিকম্পের উৎসস্থল ছিল রাজধানী টোকিও থেকে ২৯৭ কিমি উত্তর-পূর্বে । ভূ-পৃষ্ঠ থেকে ৮১ কিমি গভীরে ছিলো এই কেন্দ্রের অবস্থান। মনে করা হচ্ছে এই প্রবল কম্পনের জেরে প্রায় ১ মিটার উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে সৈকতে। ইতিমধ্যে ২০ লাখ বাড়ি অন্ধকারে ডুবেছে। এর মধ্যে টোকিওতেই রয়েছে ৭০ হাজার বাড়ি।  

এর আগে, ২০১১ সালের ভয়াবহ কম্পনে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল জাপান। সেইসময় রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৯। ক্ষতিগ্রস্ত হয়েছিল জাপানের ফুকুশিমা পারমাণবিক কেন্দ্র।

বিভি/কেএস

মন্তব্য করুন: