• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এবার ইউক্রেনে ভয়ঙ্কর হাইপারসনিক মিসাইল ব্যবহার করলো রাশিয়া

প্রকাশিত: ১৫:৪৩, ১৯ মার্চ ২০২২

ফন্ট সাইজ
এবার ইউক্রেনে ভয়ঙ্কর হাইপারসনিক মিসাইল ব্যবহার করলো রাশিয়া

কিনজল হাইপারসনিক মিসাইল (ছবিঃ উইকিপিডিয়া)

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিজেরাই জানিয়েছে, তার ইউক্রেনে প্রথমবারের মতো নতুন কিনজল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। শুক্রবার এই ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনের পশ্চিমে অবস্থিত একটি অস্ত্রের গুদাম ধ্বংস করতে ব্যবহার করা হয়েছে বলেও দাবি করেছে রাশিয়া।

এর আগে মস্কো কখনওই যুদ্ধে উচ্চ-নির্ভুল অস্ত্র ব্যবহার করার স্বীকার না করলেও এবার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআই-কে নভোস্তি বলেছেন, ইউক্রেনের সংঘাতের সময় এটি কিনজল হাইপারসনিক অস্ত্রের প্রথম ব্যবহার ছিল।

হাইপারসনিক অ্যারোব্যালিস্টিক মিসাইলসহ কিনজল এভিয়েশন মিসাইল সিস্টেম ইভানো-ফ্রাঙ্কিভস্ক অঞ্চলের ডেলিয়াটিন গ্রামে ক্ষেপণাস্ত্র এবং বিমানের গোলাবারুদ ধারণকারী একটি বিশাল ভূগর্ভস্থ গুদাম ধ্বংস করেছে বলেও জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

২০১৮ সালে এই অত্যাধুনিক হাইপারসোনিক মিসাইলটির প্রদর্শনী করেছিল রাশিয়া। সেই সময় কিনজল মিসাইল সিস্টেমকে ‘আদর্শ অস্ত্র’ বলে উল্লেখ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।। তাঁদের দাবি, শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিতে হামলা চালাতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এয়ার ডিফেন্স সিস্টেমকে চোখের নিমেষে ফাঁকি দিতেও সক্ষম এই মিসাইল।

বিভি/কেএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2