• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চীনের নতুন আবিষ্কার: লেজার রশ্মি ধ্বংস করবে মহাকাশের স্যাটেলাইট!

প্রকাশিত: ১৮:১০, ১৯ মার্চ ২০২২

আপডেট: ১৯:৫৩, ১৯ মার্চ ২০২২

ফন্ট সাইজ
চীনের নতুন আবিষ্কার: লেজার রশ্মি ধ্বংস করবে মহাকাশের স্যাটেলাইট!

ছবিঃ তাইওয়ান নিউজ

চীনের গবেষকরা দাবি করেছেন, তাঁরা এমন একটি মাইক্রোওয়েভ মেশিন তৈরি করেছেন, যা মহাকাশে উপগ্রহগুলিকে জ্যাম বা ধ্বংস করতে পারে। অস্ত্র বা যন্ত্রটির না- রিলেটিভিস্টিক ক্লিস্ট্রন অ্যামপ্লিফায়ার (আরকেএ)। খবরটি প্রকাশ করেছে তাইওয়ান নিউজ।

তাঁরা জানায়, যন্ত্রটি কে-ব্যান্ডে ৫-মেগাওয়াট পরিমাপের একটি তরঙ্গ বিস্ফোরণ তৈরি করতে পারে। যা ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের একটি অংশ যা বেসামরিক এবং সামরিক উভয় উদ্দেশ্যে ব্যবহৃত হয়। 

যদিও ভূমি থেকে আকাশে থাকা লক্ষ্যবস্তু ধ্বংস করার জন্য যথেষ্ট শক্তিশালী নয় আরকএ। তবে আরকেএ-কে কোনও উপগ্রহে মাউন্ট করা যেতে পারে। যা পরে তাদের মহাকাশে শত্রুপক্ষের স্যাটেলাইটকে আক্রমণ করতে ব্যবহার করা যেতে পারে এবং সেই স্যাটেলাইটের সংবেদনশীল ইলেকট্রনিক্স যন্ত্রাংশ পুড়িয়ে ফেলা সম্ভব হবে বলে জানানো হয়। 

চীন যদিও অস্বীকার করে বলেছে যে, রিলেটিভিস্টিক ক্লিস্ট্রন অ্যামপ্লিফায়ার হল ডাইরেক্টেড এনার্জি ওয়েপন। আদতে ডাইরেক্টেড এনার্জি ওয়েপন্স (ডিউডাব্লু) হল এমন এক সিস্টেম যেগুলি শারীরিক সংঘর্ষে শত্রুর সরঞ্জাম অথবা কর্মীদের ক্ষতি বা ধ্বংস করতে গতিশক্তির পরিবর্তে ঘনীভূত ইলেক্ট্রোম্যাগনেটিক শক্তি ব্যবহার করে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক বেইজিংয়ের এক গবেষক দাবি করেছেন, চীনের তৈরি করা যন্ত্রটিকে অস্ত্র হিসেবে ব্যবহার করা যায়। 

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2