• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

একেই বলে নিয়তি, এক সময়ের অর্থমন্ত্রী এখন চালাচ্ছেন উবার

প্রকাশিত: ১৯:৪২, ২১ মার্চ ২০২২

ফন্ট সাইজ
একেই বলে নিয়তি, এক সময়ের অর্থমন্ত্রী এখন চালাচ্ছেন উবার

সাবেক আফগান অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা। পূর্বের ও বর্তমানের চিত্র।

নিয়তি বা ভাগ্য মানুষকে অনেক কিছু যেমন দেয়, তেমন অনেক কিছু ছিনিয়েও নেয়। তার সাম্প্রতিক জ্বলন্ত উদাহরণ তৈরি করেছেন আফগানিস্তানের সাবেক অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা। কেননা কিছুদিন আগেও যিনি ছিলেন  আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির অর্থমন্ত্রী, তিনিই এখন উবারে কার চালাচ্ছেন ওয়াশিংটন ডিসিতে।

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা নেয়ার পরই দেশ থেকে পালিয়ে যান আশরাফ ঘানিসহ তার মন্ত্রীসভার অনেকে। ঘানির সাথে তার সম্পর্কের অবনতি হওয়ায় তালেবানরা কাবুল দখলের এক সপ্তাহ আগে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন পায়েন্দা। রাষ্ট্রপতি তাকে গ্রেপ্তার করবেন এই ভয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান, যেখানে তিনি তার পরিবারের সাথে ওয়াশিংটনে বাস করতে শুরু করেন।

বর্তমানে পায়েন্দার এমন অবস্থা যে, সপ্তাহের শুরুতে একটু বেশি উপার্জন করার জন্য এক রাতে টানা ৬ ঘন্টা গাড়ি চালিয়েছেন। ওয়াশিংটন পোস্টকে পায়েন্দা বলেছেন ,যদি আমি আগামী দুই দিনে ৫০টি ট্রিপ সম্পূর্ণ করি, তবে বোনাস হিসেবে ৯৫ ডলার পাব।  

দেশ ছেড়ে ওয়াশিংটনে গিয়ে ভালো আছেন উল্লেখ করে পায়েন্দা বলেন, আমি কৃতজ্ঞ যে এখানে এসে একটা কিছু করতে পারছি। যাতে আমার স্ত্রী ও চার সন্তানের ভরণপোষণ সম্ভব হচ্ছে। এই মুহূর্তে আমার কোনও স্থায়ী ঠিকানা নেই। দেশেও যেতে পারছি না। আবার আমি ওয়াশিংটনেরও বাসিন্দা নই।

আফগানিস্তানে নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে খালিদ পায়েন্দা জানান , ২০২০ সালের শেষের দিকে কাবুলের একটি দরিদ্র হাসপাতালে কোভিড -১৯ এ মারা গিয়েছিলেন তার মা। এরপর তিনি অর্থমন্ত্রী হন। মায়ের মৃত্যু আজও মেনে নিতে পারেন না খালিদ। সেইসঙ্গে আফগানিস্তানের অর্থমন্ত্রীর পদে বসার অভিজ্ঞতাকেও তিনি কদর্য বলে উল্লেখ করেছেন। 

তবে আমেরিকাকেও কাঠগড়ায় তুলেছেন খালিদ।  তিনি জানান, ‌৯/১১ হামলার পর আমেরিকা গণতন্ত্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। হয়ত তাদের অন্য কোনও উদ্দেশ্য ছিল। কিন্তু সবচেয়ে বেশি ক্ষতি করেছে আমাদেরই।

বিভি/এজেড

মন্তব্য করুন: