• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চিনি নিয়ে রাশিয়ার বাজারে ধস্তাধস্তি, ভিডিও ভাইরাল (ভিডিও)

প্রকাশিত: ১০:১৪, ২৩ মার্চ ২০২২

আপডেট: ১০:১৭, ২৩ মার্চ ২০২২

ফন্ট সাইজ
চিনি নিয়ে রাশিয়ার বাজারে ধস্তাধস্তি, ভিডিও ভাইরাল (ভিডিও)

টুইট থেকে সংগৃহিত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে রাশিয়ার নাগরিকের জীবনেও। দেশটির সুপার মার্কেটগুলোতে চিনির জন্য কাড়াকাড়ি করছে মানুষ। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে তেমনই একটি ভিডিও। যদিও রুশ সরকারের দাবি, কোনও সঙ্কট নেই। যুদ্ধ পরিস্থিতিতে  আতঙ্কগ্রস্ত হয়ে এমন করছেন মানুষ। তবে দেশ থেকে চিনি রপ্তানির ওপরও সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে রুশ সরকার।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর বলছে, রাশিয়ার বেশ কিছু বাজারে চিনি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটার উর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে। যেমন, সবচেয়ে বেশি ১০ কেজি পর্যন্ত চিনি কিনতে পারছেন রুশ নাগরিকরা। পাশাপাশি, শুধু চিনির মূল্যই ৩১ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে। ফলে যুদ্ধের বাজারে কাছেপিঠের সুপার মার্কেটে দৌড়চ্ছেন মানুষ। চলছে জিনিস কেনার জন্য ‘যুদ্ধ’। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সাধারণ মানুষের সমস্যা কতটা প্রকট সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এই ভিডিওগুলিতেই স্পষ্ট বলে মন্তব্য করছেন অনেকে।

যদিও সংবাদ সংস্থা রয়টার্সকে রাশিয়ান সরকারি কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন, যে চিনির কোন ঘাটতি নেই এবং ভোক্তারা দোকানে কেনার আতঙ্কের কারণে এই সংকটের জন্ম হচ্ছে, চিনি প্রস্তুতকারকরা দাম বাড়াতে মজুদ করে রেখেছেন। 

ইউক্রেনে সামরিক অভিযানের প্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে অনেক দেশ। সংবাদ সংস্থাগুলো বলছে, এই পরিস্থিতিতে পশ্চিমী বাণিজ্যিক সংস্থাগুলিও এখন রাশিয়ায় ব্যবসা বন্ধ করেছে। ফলে নানা নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে রাশিয়ার বাজারে। অন্য দিকে রয়েছে যুদ্ধ আবহে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রভাব।

বিভি/কেএস

মন্তব্য করুন: