• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভূমধ্যসাগরে নৌকাডুবি: প্রায় ১০০ জনের মৃত্যু

প্রকাশিত: ১৩:১১, ৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ভূমধ্যসাগরে নৌকাডুবি: প্রায় ১০০ জনের মৃত্যু

ভূমধ্যসাগরে নৌকা ডুবে প্রায় ১০০ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টর উইদাউট বর্ডারস জানিয়েছে, ডুবে যাওয়া ঘটনাস্থল থেকে শনিবার ভোরে চারজনকে জীবিত উদ্ধার করেছে বাণিজ্যিক ট্যাংকার আলগ্রিয়া। অভিবাসন প্রত্যাশীরা লিবিয়া থেকে ইউরোপের দিকে যাচ্ছিলো। খবর: এএফপি’র।

আলেগ্রিয়া-১ এর বরাত দিয়ে এক টুইট বার্তায় এমএসএফ জানিয়েছে, উদ্ধারকৃত চারজন প্রায় ১০০ লোকের সঙ্গে একটি নৌকায় কমপক্ষে চারদিন সমুদ্রে ভাসছিলো। আলেগ্রিয়া-১ ট্যাঙ্কারের লগবুক অনুযায়ী এই নৌকাডুবির ঘটনায় প্রায় ৯৬ জনের মৃত্যু হয়েছে।

এমএসএফ জানিয়েছে, উদ্ধার হওয়া ব্যক্তিদের জরুরি চিকিৎসা ও সুরক্ষা প্রয়োজন। লিবিয়া নিরাপদ দেশ নয় মন্তব্য করে দাতব্য সংস্থাটি বলেছে, দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া অভিবাসীদের এমন জায়গায় ফিরিয়ে দেওয়া ঠিক হবে না যেখানে তারা আটক, নির্যাতন ও দুর্ব্যবহারের সম্মুখীন হবে।

গত এক দশকের সংঘাত ও অরাজকতায় জর্জরিত লিবিয়া এখন আফ্রিকান ও এশীয় অভিবাসীদের জন্য ইউরোপে পৌঁছানোর মরিয়া প্রচেষ্টার একটি মূল যাত্রাবিন্দু হয়ে উঠেছে। এসব অভিবাসীরা প্রায়শই লিবিয়ায় ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়।

এমএসএফের পক্ষ থেকে বলা হয়েছে, ‘দুর্ঘটনায় জীবিতদের এমন জায়গায় ফেরানো উচিত নয় যেখানে তারা বন্দি, নির্যাতনের সম্মুখীন হতে হয়। আর লিবিয়া কোনো নিরাপদ জায়গা নয়’।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যমতে, সর্বশেষ এই ট্র্যাজেডির আগে, এ বছর ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় ৩৬৭ জনের মৃত্যু রেকর্ড করেছে। আর ২০২১ সালে মারা গেছেন দুই হাজারের বেশি মানুষ।

 

বিভি/এএন

মন্তব্য করুন: