• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মারিউপোলকে মুক্ত করতে পেরে আমি গর্বিত: পুতিন

প্রকাশিত: ১৬:৫৪, ২১ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
মারিউপোলকে মুক্ত করতে পেরে আমি গর্বিত: পুতিন

ইউক্রেনের অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দরশহর মারিউপোল পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেছে রাশিয়া। ইতোমধ্যে মারিউপোলের স্বাধীনতায় শুভেচ্ছা বার্তাও পাঠিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বলেছেন, ‘মারিউপোলকে সফল ভাবে মুক্ত করতে পেরে আমি গর্বিত।’ খবর সংবাদ সংস্থা এএফপি’র। 

এএফপি জানায়, পুতিন তাঁর বাহিনীকে নির্দেশ দিয়েছেন, তারা যেন ইউক্রেনের ওই শহরের ইস্পাত কারখানাটি ধ্বংস না করে শুধু দখল করে। তবে  বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, মারিউপোলে এখন আজভস্টাল লৌহ ও ইস্পাত কেন্দ্র এবং বন্দর দখলের লড়াই চলছে। শহরটিতে লড়াই চালাচ্ছে ইউক্রেনের ৩৬ মেরিন ব্রিগেড। তবে ইউক্রেনের অনেক সৈনিকের  গলায় আক্ষেপের সুর শুনা গেছে।  

ইউক্রেনের এই বন্দর শহর দখল হওয়ার ফলে ক্রিইমিয়া যাওয়ার পথ প্রশস্ত হলো রুশ বাহিনী এবং তাদের সহযোগীদের। শহরটির দখল পেতে প্রায় দু’মাস চেষ্টা চালাতে হয়েছে রুশ বাহিনীকে। সবশেষ বুধবার পর্যন্ত প্রাণপণ লড়েছে ইউক্রেনের সেনারা। প্রাণ গেছে অনেক মানুষের। অবশেষে মারিউপোলকে ‘স্বাধীন’ ঘোষণা করলেন পুতিন।

বৃহস্পতিবার ইউক্রেনের উপ–প্রধানমন্ত্রী ইরিয়ানা ভেরেস্চুক জানিয়েছেন, ইউক্রেনের বন্দর শহরের দখল নিয়েছে রুশ সেনারা। ‌শহরের বয়স্ক ব্যক্তি, মহিলা এবং শিশুদের উদ্ধার করে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে। ঝুঁকি না নিয়ে দ্রুত মারিউপোলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।’‌

বিভি/কেএস

মন্তব্য করুন: