• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তীব্র রুশ আক্রমণ

সেই স্টিল কারখানার অবরুদ্ধ একহাজার ইউক্রেনীয় সেনা যোগাযোগ বিচ্ছিন্ন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৫, ৪ মে ২০২২

আপডেট: ২১:০৯, ৪ মে ২০২২

ফন্ট সাইজ
সেই স্টিল কারখানার অবরুদ্ধ একহাজার ইউক্রেনীয় সেনা যোগাযোগ বিচ্ছিন্ন

ছবি নিউ ইয়র্ক পোস্ট

মারিউপোলের মেয়র ভাদইয়াম বোইচেনকো বুধবার জানিয়েছেন, আজভস্টালের ভেতর অবরুদ্ধ থাকা ইউক্রেনীয় সেনাদের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছেন তারা।

মঙ্গলবার মারিউপোলের আজভস্টালের ভেতর সর্বশক্তি নিয়ে হামলা শুরু করে রাশিয়া। এর একদিন পরই আজভস্টালের সেনাদের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলার কথা জানালেন সেখানকার মেয়র৷ 

এ ব্যাপারে মেয়র ভাদইয়াম বোইচেনকো বলেন, আমাদের দুর্গে আমাদের অঞ্চলে আজ শক্তিশালী আক্রমণ চলছে। আমাদের সাহসী সেনারা এ দুর্গ রক্ষায় লড়াই করছে। কিন্তু এটি অনেক কঠিন। কারণ ভারী কামান ও ট্যাংক আমাদের দুর্গের ওপর হামলা করছে। বিমান আসছে। যুদ্ধজাহাজ এসেছে এবং জাহাজ থেকেও হামলা করা হচ্ছে।  

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের সঙ্গে মেয়র আরও বলেছেন, আজভস্টালে ৩০ জন শিশু আটকে আছে। তাদের উদ্ধার করার চেস্টা করা হচ্ছে। 

তিনি আরও বলেন, দুর্ভাগ্যজনকভাবে সেনাদের সঙ্গে আজ কোনো যোগাযোগ নেই। ভেতরে কি হচ্ছে জানার কোনো উপায় নেই, তারা রক্ষিত আছে নাকি নেই। মঙ্গলবার তাদের সঙ্গে সব শেষ যোগাযোগ ছিল। আজ আর নেই। সূত্র: সিএনএন।

জানা গেছে, আজভস্টালের ওই স্টিল কারখানায় প্রায় ১০০০ ইউক্রেনীয় সেনা দীর্ঘদিন ধরে অবরুদ্ধ ছিলো। রাশিয়ার দাবি, সেখানে ইউক্রেনীয় সেনাদের সঙ্গে বিদেশী সেনারাও রয়েছে। পাশাপাশি ওই এলাকার প্রায় দুই হাজার সাধারণ মানুষ রয়েছে। তারা সবাই সেখানে একটি বাঙ্কারে অবস্থান করছে। যদিও দীর্ঘদিন ধরে জাতিসংঘ ও রেড ক্রস ওই কারখানা থেকে অবরুদ্ধদের বের করে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছিলো। গত সোমবারও সেখান থেকে প্রায় ১০০ সাধারণ মানুষকে উদ্ধার করেছে আন্তর্জাতিক রেড ক্রস।

ইতিপূর্বে ওই কারখানায় অবরুদ্ধ ইউক্রেনীয় কমান্ডার সেখান থেকে তাদের উদ্ধারের জন্য তুরস্কের প্রেসিডেন্টের কাছে ভিডিও বার্তায় সাহায্য চেয়ে ছিলেন। 

বিভি/এইচএস

মন্তব্য করুন: