• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গণবিক্ষোভের মুখে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী, কারফিউ জারি 

প্রকাশিত: ১৭:০০, ৯ মে ২০২২

আপডেট: ১৭:৩৯, ৯ মে ২০২২

ফন্ট সাইজ
গণবিক্ষোভের মুখে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী, কারফিউ জারি 

অর্থনৈতিক সংকট ও গণবিক্ষোভের জেরে অবশেষে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। ভেঙ্গে দেয়া হয়েছে মন্ত্রিসভা। সোমবার বিকালে আনুষ্ঠানিক এক বিবৃতির মাধ্যমে পদত্যাগ করেন মাহিন্দা। এর আগে মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে ছোট ভাই ও দেশটির প্রেসিডেন্ট গোতাবায়ার রাজাপাকসের অনুরোধে পদত্যাগে সম্মত হন তিনি। এদিন কলম্বোর টেম্পল ট্রিতে আয়োজিত এক অনুষ্ঠানে দেশের প্রয়োজনে যেকোন ত্যাগ স্বীকার করতে রাজি আছেন বলে জানান সদ্য বিদায়ী এ প্রধানমন্ত্রী।

সোমবার দিনজুড়েই তার পদত্যাগের দাবিতে উত্তাল ছিলো কলম্বোসহ শ্রীলঙ্কার বিভিন্ন শহর। মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের কিছু সময় আগে পুলিশ ও সরকার সমর্থকদের সাথে বিক্ষোভকারীদের তুমুল সংঘর্ষ হয়। মারধরের পাশাপাশি তাবু ভেঙ্গে আন্দোলনকারীদের তাড়িয়ে দেয়ার চেষ্টা চলে।
 টেম্পল ট্রি'র সামনে রাজাপাকসের পক্ষেও জনসমাগম করতে দেখা যায় বহু সমর্থককে। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে আর দু'মাসের আন্দোলন শেষে অবশেষে পতন হলো মাহিন্দা রাজাপাকসে সরকারের। সহিংসতা এড়াতে জরুরি অবস্থার পাশাপাশি কলম্বোতে জারি আছে কারফিউ। 

আরও পড়ুন:

এদিকে শ্রীলঙ্কার বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দিয়েছেন গোতাবায়া। শনিবার (৭ মে) শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কলম্বো পেজের এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট বিরোধীদলীয় নেতাকে টেলিফোন করেছেন এবং দেশের বর্তমান সংকটের মুখে প্রধানমন্ত্রীর পদ গ্রহণে অনুরোধ জানিয়েছেন। এ বিষয়ে বিরোধীদলীয় নেতা প্রেসিডেন্টকে বলেছেন, তার সাংসদদের সঙ্গে বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ আর্থিক সংকটের মোকাবিলা করছে শ্রীলঙ্কা। অর্থনীতি পরিচালনায় ভুল ব্যবস্থাপনার কারণে প্রেসিডেন্ট গোটাবায় ও তার প্রভাবশালী পরিবারকে ক্ষমতা থেকে সরে যাওয়ার দাবি জানাচ্ছে দেশটির হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারী। গত কয়েক সপ্তাহ ধরে গোটবায়ার পদত্যাগের দাবিতে বিক্ষোভ আরও প্রবল হয়ে উঠেছে।

বিভি/রিসি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2