• NEWS PORTAL

  • রবিবার, ১২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

২০ বছর পর বুশ বললেন, ‌‘ইরাকে হামলা ভুল ছিল’

প্রকাশিত: ১০:০৩, ২০ মে ২০২২

ফন্ট সাইজ
২০ বছর পর বুশ বললেন, ‌‘ইরাকে হামলা ভুল ছিল’

২০০১ সালে ইরাকে নৃশংস হামলা চালিয়ে হাজার হাজার মানুষ হত্যা করেছিল মার্কি যুক্তরাষ্ট্র। তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে সন্ত্রাসবিরোধী যুদ্ধের অ্যাখ্যা দিয়ে হামলা করা হয়েছিল ইরাকে। সেই নৃশংসতা সামনে আসলে আজও ডুকরে ওঠেন অনেকে।

তবে ২০ বছরেরও বেশি সময় পর যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ইরাক যুদ্ধে নিজের দায় স্বীকার করেছেন। তবে সেটা ভুলক্রমে। গার্ডিয়ানে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে এক অনুষ্ঠানে যোগ দিয়ে জর্জ ডব্লিউ বুশ বলেন, শুধু একজন মানুষের সিদ্ধান্তে ইরাকে সম্পূর্ণ অন্যায্য ও নৃশংস আক্রমণ চালানো হয়েছিল। 

তবে সঙ্গে সঙ্গে তিনি বলেন, আমি আসলে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভূমিকার কথা বলতে চেয়েছিলাম। জর্জ ডব্লিউ বুশ এটা বলার সঙ্গে সঙ্গে দর্শক সারিতে হাসির রোল পড়ে যায়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশ ‘ভুল বক্তব্য’ শুধরে নিলেও তার এই বক্তব্য ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ইরাক যুদ্ধ নিয়ে পুরোনো বিতর্ক সামনে এসেছে। কারণ, ইরাক যুদ্ধের জন্য জর্জ ডব্লিউ বুশকে দায়ী করে থাকেন অনেকেই। যুক্তরাষ্ট্রের ৪৩তম এই প্রেসিডেন্টকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবেও আখ্যা দেওয়া হয়ে থাকে।

এদিকে জর্জ ডব্লিউ বুশের এমন বক্তব্যের পর অনেকে তার সমালোচনা করেছেন। যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল এমএসএনবিসির অনুষ্ঠান উপস্থাপক মেহেদি হাসান বলেন, আমি হাসছি না। যারা ইরাক যুদ্ধে মারা গেছেন আমি সেই সব মার্কিন সেনার পরিবার ও ইরাকের নাগরিকদের পরিবারের কথা চিন্তা করছি।

এক টুইট বার্তায় আরেকজন গণমাধ্যম কর্মী লিখেছেন, একটি মিথ্যার ওপর ভিত্তি করে কত মার্কিন সেনাকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছিল? আসলে ইরাক যুদ্ধে লাখো ইরাকিদের পাশাপাশি বহু মার্কিন সেনাও মারা গিয়েছিল।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2