• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম নারী কৃষ্ণাঙ্গ বিচারপতি

প্রকাশিত: ১৫:৫০, ১ জুলাই ২০২২

ফন্ট সাইজ
মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম নারী কৃষ্ণাঙ্গ বিচারপতি

কেতানিজ ব্রাউন জ্যাকসন (৫১) যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে প্রথম নারী কৃষ্ণাঙ্গ বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন। দেশটির ২৩৩ বছরের ইতিহাসে এই প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী সর্বোচ্চ আদালতের বিচারপতি হলেন। বৃহস্পতিবার (৩০ জুন) তিনি শপথ নেন। খবর: ভয়েস অব আমেরিকা।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, উদারপন্থী বিচারপতি স্টিফেন ব্রেয়ার অবসর নেওয়ায় জ্যাকসনকে তার জায়গায় মনোনয়ন দেন প্রেসিডেন্ট জো বাইডেন। সুপ্রিম কোর্টের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ সদস্য ব্রেয়ার দাপ্তরিকভাবে বৃহস্পতিবার অবসরে যান।

জ্যাকসন এমন সময় সুপ্রিম কোর্টে যোগ দিতে যাচ্ছেন, যখন সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল বিচারপতিরা আদালতের রায়ের ক্ষেত্রে তাদের প্রভাব খাটাচ্ছেন। সুপ্রিম কোর্টের বিচারপতিদের মধ্যে এখন ৬-৩ ব্যবধানে রক্ষণশীলরা এগিয়ে আছেন। জাতীয়ভাবে গর্ভপাত অধিকারের স্বীকৃতি দিয়ে ১৯৭৩ সালের ‘রো বনাম ওয়েড’ মামলার ঐতিহাসিক রায় মাত্র ছয় দিন আগে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বাতিল করে দেন রক্ষণশীল নিয়ন্ত্রিত সুপ্রিম কোর্ট। এরপর দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

উদারপন্থী বিচারপতি জ্যাকসন এক বিবৃতিতে বলেন, ‘সর্বোচ্চ আন্তরিকতাসহ আমি যুক্তরাষ্ট্রের সংবিধানকে সমর্থন ও সুরক্ষা দেওয়ার এবং ভয়ভীতির ঊর্ধ্ব উঠে বিচারকাজ পরিচালনার আনুষ্ঠানিক পবিত্র দায়িত্ব গ্রহণ করলাম।’

জ্যাকসন মার্কিন সুপ্রিম কোর্টের ১১৬তম বিচারপতি। তাকে নিয়ে নয় সদস্যের সুপ্রিম কোর্টে নারী বিচারপতির সংখ্যা দাঁড়ালো চারজনে। অপর ৫ পুরুষ বিচারপতির মধ্যে চারজন শ্বেতাঙ্গ ও একজন কৃষ্ণাঙ্গ।

বিভি/এনএ

মন্তব্য করুন: