• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কলম্বোয় কারফিউ জারি

প্রকাশিত: ০৭:১৯, ৯ জুলাই ২০২২

ফন্ট সাইজ
কলম্বোয় কারফিউ জারি

ভয়াবহ অর্থনৈতিক সংকটে দিশেহারা শ্রীলঙ্কার মানুষ। জ্বালানিসহ নিত্যপণ্যের বাড়তি দাম চরম পর্যায়ে! সংকট নিরসনে ব্যর্থতার অভিযোগে দেশটিতে সরকারের বিরুদ্ধে চলছে বিক্ষোভ–প্রতিবাদ। সে বিক্ষোভ ঠেকাতে দেশটির রাজধানী কলম্বোয় জারি করা হয়েছে কারফিউ। খবর: এনডিটিভি।

সংবাদমাধ্যমটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে শ্রীলঙ্কার পুলিশ প্রধান চন্দনা বিক্রমারত্নে জানিয়েছেন, শুক্রবার (৮ জুলাই) বিকাল সাড়ে ৩টা থেকে কলম্বো ও এর আশপাশের এলাকায় কারফিউ জারি করেছে সরকার। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কারফিউ চলবে। এ সময় সাধারণ মানুষকে ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।’

শুক্রবারও দেশটিতে সরকারবিরোধী তুমুল বিক্ষোভ ছিল। দেশটির হাজারো ছাত্র–জনতা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ ও দ্রুত অর্থনৈতিক সংকটের লাগাম টানার দাবিতে বিক্ষোভ করেন। শনিবার আরও বড় বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। বিক্ষোভকারীরা মিছিল নিয়ে প্রেসিডেন্ট ভবনের দিকে যাওয়ার কথা জানিয়েছেন। তাই যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে কলম্বোয় কারফিউ জারি করেছে শ্রীলঙ্কা সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা রক্ষায় শুক্রবার বিকালে প্রায় ২০ হাজার সেনা–পুলিশ মোতায়েন করা হয়েছে। দেশটির সরকার আশা করছে, শনিবারের বিক্ষোভ হিংসাত্মক হয়ে উঠবে না।

গত মে মাসে শ্রীলঙ্কায় খাদ্যস্ফীতির পরিমাণ ৫৭ দশমিক ৪ শতাংশে দাঁড়িয়েছে। প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের সংকট দেখা দিয়েছে। রান্না, পরিবহন, শিল্পকারখানাগুলো ব্যাপক জ্বালানি সংকটে আছে। চলছে বিদ্যুৎ বিভ্রাট।

অর্থনৈতিক সংকটের কারণে খাদ্য নিরাপত্তা, কৃষি, জীবনযাপন এবং স্বাস্থ্যসেবার ওপর প্রভাব পড়ছে। সর্বশেষ ফসল কাটার মৌসুমে ৪০–৫০ শতাংশ খাদ্য উৎপাদন হয়েছে, যা আগের বছরের তুলনায় কম। বীজ, সার, জ্বালানি ও ঋণের ঘাটতি থাকায় বর্তমান চাষের মৌসুমও ঝুঁকিতে আছে।

শ্রীলঙ্কার বর্তমান সরকার বলেছে, এ বছর তাদের ৫০০ কোটি ডলার প্রয়োজন। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে তারা এই সহায়তা চায়।

বিভি/এনএ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2