• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

তাইওয়ান প্রণালীতে রণতরী পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ১৬:২০, ৫ আগস্ট ২০২২

আপডেট: ১৬:২১, ৫ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
তাইওয়ান প্রণালীতে রণতরী পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

মার্কিন রোনাল্ড রেগান ফিলিপাইন সাগরে মহড়া দিচ্ছে। ছবি রাশিয়া টুডে।

বৃহস্পতিবার (০৪ আগস্ট) হোয়াইট হাউস ঘোষণা করেছে যে, আগামী দুই সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের নৌ-বাহিনীর জাহাজ ও বিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করবে। রাশিয়া টুডের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। চীন ইতোমধ্যে তাইওয়ানের চারদিক ঘিরে মহড়া চালাচ্ছে। তাইওয়ানও যুদ্ধ সতর্কতা জারি করেছে। এসবের মধ্যে যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে- তাদের নৌ-বাহিনীর জাহাজ ও বিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করবে। মার্কিন এই রণতরী চীনকে আরও উস্কে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাশিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি ওই এলাকায় চীনা সামরিক মহড়ার নিন্দা করেছেন। তিনি বলেছেন, পেন্টাগন বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগান এবং তার এসকর্টদের তাইওয়ানের কাছাকাছি থাকার নির্দেশ দিয়েছে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে।

তিনি আরও বলেন, ‘আমরা সমুদ্র এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরের আকাশে কাজ করা থেকে বিরত হবো না।  যেমন আমরা কয়েক দশক ধরে তাইওয়ানকে সমর্থন করছি এবং একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিককে রক্ষা করছি।’

বৃহস্পতিবার জাপানের গুরুত্বপূর্ণ অঞ্চলের ওপর ক্ষেপণাস্ত্র পড়ার ঘটনায় জাপান বলছে, পাঁচটি চীনা ক্ষেপণাস্ত্র তাদের জলসীমাতেও আছড়ে পড়েছে। নিন্দা জানিয়ে মহড়াটি ‘অবিলম্বে বন্ধ’ করার আহ্বান জানিয়েছে টোকিও।

অন্যদিকে, চীন যুদ্ধে জড়ালে তাইওয়ানও ছাড় দিবে না জানিয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ক্ষেপণাস্ত্র সম্পর্কিত প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে তারা।

তবে মার্কিন এই ঘোষণার পর এখনও চীন কোনো মন্তব্য করেনি।

বিভি/এসএইচ/এনএ

মন্তব্য করুন: