• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

চীনের আগ্রাসনের শঙ্কায় তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রীর উদ্বেগ

প্রকাশিত: ১২:৩০, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
চীনের আগ্রাসনের শঙ্কায় তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রীর উদ্বেগ

ছবি: তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ

চীনের আগ্রাসনের শঙ্কায় উদ্বেগ জানিয়েছেন তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ। তার অভিযোগ, এই অপচেষ্টা বাস্তবায়নের উদ্দেশ্যেই চলছে চীনা সামরিক মহড়া।

মঙ্গলবার (৯ জুলাই) তাইওয়ানের রাজধানী তাইপেতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জোসেফ উ জানান, মহড়ার মাধ্যমে সামরিক আগ্রাসনের প্রস্তুতি নিচ্ছে চীন। তার দাবি, তাইওয়ান প্রণালিতে মহড়া, ক্ষেপণাস্ত্র ছোঁড়া, সাইবার হামলা, বিভ্রান্ত তথ্যের বিস্তার ও অর্থনৈতিক প্রতিবন্ধকতা তৈরির মাধ্যমে তাইওয়ানবাসীর মনোবল দুর্বল করার অপচেষ্টা চলছে। সম্ভাব্য হামলা প্রতিরোধে তাইওয়ানের সামরিক বাহিনীর বাস্তব গোলাবর্ষণের মহড়ার উদ্বোধনের পর এই সংবাদ অনুষ্ঠিত হয়। 

চীনের সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড সোমবার (৯ জুলাই) জানায়, বর্তমানে সবমেরিন ও জাহাজ নিয়ে হামলা প্রতিরোধের যৌথ মহড়া চলছে। সেইসঙ্গে, বাস্তব গোলাবর্ষণের মহড়া চলবে দক্ষিণ চীন সাগর ও পীত সাগরে।

এদিকে, সামরিক মহড়ার কারণে টানা কয়েকদিন বন্ধ থাকার পর তাইওয়ান প্রণালী দিয়ে বাণিজ্যিক জাহাজের চলাচল আবার শুরু হয়েছে। ব্লুমবার্গ জানিয়েছে, শনিবার থেকে সোমবার পর্যন্ত অন্তত ৪০টি জাহাজ এই পথ দিয়ে পণ্য পরিবহন করেছে। সূত্র: রয়টার্স
 

বিভি/এমআর

মন্তব্য করুন: