• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার তিরস্কার

প্রকাশিত: ১৬:৪৪, ১৩ নভেম্বর ২০২২

আপডেট: ১৬:৪৯, ১৩ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রকে রাশিয়ার তিরস্কার

ছবি: সের্গেই ল্যাভরভ

কম্বোডিয়ার রাজধানী নমপেনে আসিয়ানের শীর্ষ সম্মেলনের শেষ দিনে সংবাদ সম্মেলনে দক্ষিণ-পূর্ব এশিয়াকে সামরিকীকরণের জন্য যুক্তরাষ্ট্রকে তিরস্কার করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, চীন-রাশিয়াকে চাপে রাখতেই যুক্তরাষ্ট্রের এই সামরিকীকরণ। সাংবাদিকদের রুশ পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করে আরও বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা এই অঞ্চলের মহাকাশ আয়ত্বে নেওয়ার চেষ্টা করছে। 

এবারের আসিয়ান সম্মেলনে মিয়ানমারসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনায় হয়। তবে মিয়ানমারে সামরিক শাসনে যে অস্থিরতা দেখা দিয়েছে তা গুরুত্ব পায় আলোচনায়। দেশটিতে দমন-পীড়ন বন্ধ করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়ন। 

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আসিয়ানের নেতাদের বলেছেন, ওয়াশিংটন এমন এক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ে তুলতে চায়— যা হবে স্বাধীন, মুক্ত, স্থিতিশীল, সমৃদ্ধ, দৃঢ় ও নিরাপদ। তিনি যুক্তরাষ্ট্র এবং এই অঞ্চলের মধ্যে একটি ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের রূপরেখা প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্র, এমনকি রাশিয়াও আসিয়ানের সদস্য নয়। তারপরও দক্ষিণপূর্ব এশিয়ার ১০ দেশের এই আঞ্চলিক জোটের এবারের সম্মেলনে যুক্তরাষ্ট্র, রাশিয়া ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের নেতারা অংশ নিয়েছেন। এই সম্মেলন শেষে তারা ইন্দোনেশিয়ার বালি দ্বীপে আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে অংশ নেবেন।

সূত্র: রয়টার্স

বিভি/এমআর

মন্তব্য করুন: