• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

পাকিস্তানে নতুন সেনাপ্রধানের দায়িত্ব পাচ্ছেন আসিম মুনীর

প্রকাশিত: ১৪:৪৫, ২৪ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
পাকিস্তানে নতুন সেনাপ্রধানের দায়িত্ব পাচ্ছেন আসিম মুনীর

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনীর। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) প্রধানমন্ত্রীর দফতর নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করে।

দেশটির তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এক টুইটবার্তায় নতুন সেনাপ্রধান নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে।

এ ছাড়া প্রধানমন্ত্রীর জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে লেফটেন্যান্ট জেনারেল সাহির সামসাদ মির্জাকে। মূলত জয়েন্ট চিফস অব স্টাফ কমিটি তিন বাহিনীর মধ্যে সমন্বয়ের কাজ করেন এবং গুরুত্বপূর্ণ সামরিক অভিযানের দিকনির্দেশনা দেন।

গত সপ্তাহে নতুন সেনাপ্রধান নিয়োগের জন্য ছয়জনের নাম প্রস্তাব করে প্রধানমন্ত্রীর দফতরে চিঠি দেয় সেনাপ্রধান নিয়োগ কমিটি। প্রধানমন্ত্রী সেখান থেকে জ্যেষ্ঠতা ও যোগ্যতার ভিত্তিতে আসিম মুনীরকে বেছে নেন।

নতুন সেনাপ্রধানের নাম ঘোষণার পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সংবাদ সম্মেলনে বলেন, নিয়োগের পুরো প্রক্রিয়াটি আইন ও সংবিধান মেনে করা হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, রাষ্ট্রপতি এ নিয়োগগুলোকে ‘বিতর্কিত’ করবেন না।

তিনি আরও বলেন, ‘রাষ্ট্রপতির উচিত প্রধানমন্ত্রীর পরামর্শকে সমর্থন করা, যাতে বিতর্কের সৃষ্টি না হয়। এটি আমাদের দেশ এবং অর্থনীতিকে সঠিক গতিতে এগিয়ে যেতে সহায়তা করবে। বর্তমানে সবকিছু স্থবির হয়ে পড়েছে।’

পাকিস্তানের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদে নতুন মুখ নিয়ে যতটা আলোচনা হয়, অনেক সময় সেটাকেও ছাপিয়ে যায় নতুন সেনাপ্রধানের নিয়োগ সংক্রান্ত আলোচনা। এবারও সেই একই পরিস্থিতি তৈরি হয়েছে বর্তমান সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ শেষ হয়ে আসায়।

বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চলতি মাসের ২৯ নভেম্বর অবসরে যাচ্ছেন। এরপরই দায়িত্ব নেবেন নতুন সেনাপ্রধান।

বিভি/টিটি

মন্তব্য করুন: