• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

যে বৌদ্ধ মন্দিরের সব ভিক্ষুই মাদকাসক্ত!

প্রকাশিত: ১৪:০৯, ৩০ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
যে বৌদ্ধ মন্দিরের সব ভিক্ষুই মাদকাসক্ত!

থাইল্যান্ডের ছোট্ট একটি মন্দিরের প্রধান ভিক্ষুসহ সব ভিক্ষুর মাদক পরীক্ষার ফল পজিটিভ এসেছে। এরপর মন্দির থেকে তাদের বের করে দেওয়া হয়। বর্তমানে ওই মন্দিরে কোনও ভিক্ষু নেই বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

দেশটির কর্মকর্তা বুনলার্ট থিন্তাপথাই ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানান, উত্তরাঞ্চলীয় ফেৎচাবান বৌদ্ধ মন্দিরে মাদক পরীক্ষায় সেখানকার প্রধান ভিক্ষুসহ মোট চার ভিক্ষুর ফল পজিটিভ এসেছে। তিনি আরও জানান, পরীক্ষার ফল পজিটিভ আসার পর ভিক্ষুদের সবাইকে মাদক পুনর্বাসনের জন্য একটি ক্লিনিকে পাঠানো হয়েছে।

মাদক পাচার মোকাবেলায় থাইল্যান্ডজুড়ে অভিযান পরিচালনা করা হচ্ছে। এই অভিযানের অংশ হিসেবে ওই মন্দিরের সব ভিক্ষুর মাদক পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়। সোমবার (২৮ নভেম্বর) মন্দিরের ভিক্ষুদের মূত্র পরীক্ষা করা হয়। পরীক্ষায় তাদের মেথামফেটামিন গ্রহণের প্রমাণ পাওয়া যায়। পরে সেখান থেকে তাদের সরিয়ে দেওয়া হয়। মন্দিরটি এখন ভিক্ষুশূন্য রয়েছে। মন্দিরে ভিক্ষু না থাকায় ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন নিয়ে উদ্বিগ্ন বলে আশপাশের গ্রামবাসীরা জানিয়েছেন।

থিন্তাপথাই বলেন, আঞ্চলিক কর্মকর্তারা স্থানীয় ভিক্ষুদের প্রধানের সহায়তা চেয়েছেন। স্থানীয়দের উদ্বেগ দূর করার জন্য বুং স্যাম ফান জেলার মন্দিরে কয়েকজন নতুন ভিক্ষু নিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

গত কয়েক বছরে থাইল্যান্ডে মাথাব্যথার অন্যতম কারণ হয়ে উঠেছে নিষিদ্ধ মাদক মেথামফেটামিন। ২০২১ সালে দেশটিতে মাদকদ্রব্য জব্দের পরিমাণ সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে বলে জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক সংস্থা জানিয়েছে।

মেথামফেটামিন পাচারের অন্যতম এক প্রধান রুট থাইল্যান্ড। বিশ্বের সবচেয়ে বড় মেথামফিটামিন উৎপাদনকারী মিয়ানমার থেকে লাওস হয়ে এই মাদক থাইল্যান্ডে হু হু করে প্রবেশ করে। দেশটির রাস্তায় রাস্তায় এই মাদক মাত্র ৫০ বাথে কিনতে পাওয়া যায়।

গত মাসে দেশটির সাবেক এক পুলিশ কর্মকর্তা একটি নার্সারি স্কুলে বন্দুক হামলা চালিয়ে ৩৭ জনকে হত্যা করে; যাদের বেশিরভাগই শিশু। মেথামফেটামিন গ্রহণের কারণে পুলিশের এই কর্মকর্তা চাকরিচ্যুত হয়েছিলেন বলে জানায় দেশটির কর্মকর্তারা। ভয়াবহ এই হামলার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ওচা দেশজুড়ে মাদকবিরোধী অভিযান পরিচালনার নির্দেশ দেন। তার ওই নির্দেশের পর থাইল্যান্ডে মাদকবিরোধী অভিযান শুরু হয়েছে। সূত্র: বিবিসি

বিভি/এমআর

মন্তব্য করুন: