• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

কুয়েত সরকারের ফের পদত্যাগ

প্রকাশিত: ১৮:১০, ২৪ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:১০, ২৪ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
কুয়েত সরকারের ফের পদত্যাগ

ছবি: কুয়েতের পার্লামেন্ট

মাত্র তিন মাস আগে গঠিত কুয়েতের সরকার ফের পদত্যাগ করেছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনার খবরে সরকারের পদত্যাগের এই তথ্য জানানো হয়েছে। কুয়েতের প্রধানমন্ত্রী শেখ আহমাদ নাওয়াফ আল-সাবাহ তার মন্ত্রিসভার পদত্যাগপত্র সোমবার দেশটির ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহর কাছে জমা দিয়েছেন।

গত বছর ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসাবে শেখ আহমাদের নাম ঘোষণা করেন। একই সঙ্গে রাজনৈতিক অচলাবস্থার অবসানে সংসদ ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ডাক দেন। কুয়েতে মন্ত্রিসভার সঙ্গে সংসদের অচলাবস্থা কয়েক দশক ধরে চলে আসছে। যা বিভিন্ন সময়ে দেশটির সরকারের রদবদল এবং সংসদ ভেঙে দিয়ে সমাধান করা হয়েছে। 

দেশটির মন্ত্রিসভার এক বিবৃতির বরাত দিয়ে কুনা বলেছে, দেশের নির্বাহী এবং আইনসভা কর্তৃপক্ষের সম্পর্কের পরিণতি হিসাবে প্রধানমন্ত্রী শেখ আহমাদ নাওয়াফ আল-সাবাহ ক্রাউন প্রিন্সের কাছে সরকারের পদত্যাগপত্র জমা দিয়েছেন। মন্ত্রিসভা এবং সংসদের মধ্যকার অচলাবস্থা ও বারবার বিবাদের কারণে সরকারে বেশ কয়েকবার রদবদল, সংসদ ভেঙে দেওয়ার ঘটনায় দেশটিতে বিনিয়োগ এবং অর্থনৈতিক সংস্কার বাধাগ্রস্ত হচ্ছে। করোনাভাইরাস মহামারির কারণে দেশটির অর্থনীতিতে ব্যাপক তারল্য সঙ্কট দেখা দেয়ায় সরকারের বেশ কিছু প্রচেষ্টা জটিল হয়ে উঠেছে।

এর আগে, গত বছরের অক্টোবরে বিরোধীদের সঙ্গে টানাপড়েনের জেরে সংসদে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোটের আগে কুয়েতের সরকার পদত্যাগ করে। সূত্র: রয়টার্স, আলজাজিরা

বিভি/এমআর

মন্তব্য করুন: