• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

পশ্চিমাদের প্রতিশ্রুত ট্যাংক দ্রুত চান জেলেনস্কি

প্রকাশিত: ১৫:০০, ২৬ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
পশ্চিমাদের প্রতিশ্রুত ট্যাংক দ্রুত চান জেলেনস্কি

ফাইল ছবি

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তায় কিয়েভকে ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতির জন্য পশ্চিমা নেতাদের ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু তিনি বলেন, পশ্চিমাদের প্রতিশ্রুত এই ট্যাংক দ্রুত সরবরাহ করা দরকার। ইউক্রেনকে ট্যাংক দেওয়ার বিষয়ে বুধবার জার্মানি ও যুক্তরাষ্ট্রের কাছ থেকে ঘোষণা আসার পর এ  মন্তব্য করেন জেলেনস্কি।

বুধবার (২৫ জানুয়ারি) জেলেনস্কি তাঁর রাত্রিকালীন নিয়মিত ভাষণে পশ্চিমা নেতাদের এই আহ্বান জানিয়ে পাশাপাশি পশ্চিমা মিত্রদের কাছে পর্যাপ্তসংখ্যক ট্যাংক চেয়েছেন।এছাড়া জেলেনস্কি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান পাঠাতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানান।

ইউক্রেনকে ১৪টি লেপার্ড-২ ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, তারা কিয়েভকে ৩১টি এম-১ আব্রামস ট্যাংক দেবে। যুক্তরাষ্ট্র ও জার্মানি ছাড়াও কিয়েভকে ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য, পোল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ড।

পশ্চিমাদের এই ঘোষণার নিন্দা জানিয়েছে রাশিয়া। একে তারা ভয়ংকর উসকানি হিসেবে বর্ণনা করেছে। এই ট্যাংকগুলো বাকিগুলোর মতোই আগুনে পুড়বে বলে হঁশিয়ারি রাশিয়ার। 

বিভি/রিসি

মন্তব্য করুন: