• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভিসা ছাড়াই তুরস্কে সংবাদ সংগ্রহে যেতে পারবেন সাংবাদিকরা 

প্রকাশিত: ০০:০৯, ৯ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ০০:১০, ৯ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ভিসা ছাড়াই তুরস্কে সংবাদ সংগ্রহে যেতে পারবেন সাংবাদিকরা 

ভয়াবহ ভূমিকম্পে বিদ্ধস্ত তুরস্ক। এরই মধ্যে বিশ্বের অনেক দেশ তাদের সাহায্যের হাত বাড়িয়েছে। ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে সংবাদ সংগ্রহ করতে যেতে আগ্রহী সাংবাদিকদের জন্য ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ করেছে দেশটি। বুধবার (৮ ফেব্রুয়ারি) ফেসবুক পোস্টে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান এই তথ্য জানান। 

পোস্টে তিনি লিখেছেন, ‘কেউ যদি সংবাদ সংগ্রহের জন্য তুরস্কে যেতে চান, তবে নিজ নিজ অফিসের সম্মতিপত্র, ছবি এবং পাসপোর্টসহ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা যাচ্ছে। ভূমিকম্পের কারণে পেশাদার কাজের অনুরোধের জন্য প্রেস ভিসার প্রয়োজন হবে না। প্রেস সদস্যদের অ্যাসাইনমেন্টপত্র, ছবি ও পাসপোর্টের কপিসহ ই-মেইলে ([email protected]) আবেদন করতে হবে।’
এরই মধ্যে তুরস্ক ও সিরিয়া দুই দেশ মিলে নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে।

তুরস্ক ও সিরিয়া কর্তৃপক্ষের বরাত দিয়ে নিহতের সংখ্যা নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। খবরে বলা হয়, তুরস্কে মৃতের সংখ্যা ৮ হাজার ৫৭৪ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে সিরিয়ায় মৃতের সংখ্যা পৌঁছেছে ২ হাজার ৫৩০ জনে।
এর আগে ১৯৯৯ সালে আঘাত হানা ৭.৪ মাত্রার এক ভূমিকম্পে তুরস্কে ১৭ হাজার মানুষ প্রাণ হরায়। আর আহত হয় ৩৩ হাজারের বেশি মানুষ। এবারের ভূমিকম্পে আহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। 

ভূমিকম্পে তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১০টি শহরে ৯০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এছাড়া মৃতদের স্মরণে ঘোষণা করা হয়েছে ৭ দিনের জাতীয় শোক। ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো পরিদর্শনে যাচ্ছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

ধ্বংসস্তূপের নিচে এখনও বহু মানুষ চাপা পড়ে রয়েছে। তাদের জীবিত উদ্ধারের আশায় সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা। তুরস্কে ৯ হাজার সেনাসহ এ উদ্ধার অভিযানে অংশ নিয়েছে প্রায় ১২ হাজার উদ্ধারকর্মী। তাদের সহযোগিতা করছে হাজার হাজার স্থানীয় অধিবাসী।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: