• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভূমিকম্পে তুরস্কের কী পরিমাণ আর্থিক ক্ষতি হলো?

প্রকাশিত: ১৪:৫৯, ১৩ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ভূমিকম্পে তুরস্কের কী পরিমাণ আর্থিক ক্ষতি হলো?

তুরস্ক এবং সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে গত সোমবারের ভয়াবহ ভূমিকম্পে ৮,৪০০ কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়ে থাকতে পারে বলে দেশটির একটি ব্যবসায়ী গ্রুপ হিসাব তুলে ধরেছে। ভূমিকম্পে যে পরিমাণে ক্ষয়ক্ষতি হয়েছে বলে আগে যে ধারণা করা হচ্ছিল এই হিসাব তার চেয়ে অনেক বেশি।

তুরস্কের ওই ব্যবসায়িক গ্রুপের নাম পরিচয় প্রকাশ না করে এ খবর দিয়েছে মার্কিন ব্লুমবার্গ পত্রিকা। এর আগে আমেরিকা-ভিত্তিক ফিচ রেটিং এজেন্সি দাবি করেছিল যে, ভূমিকম্পে ২০০ থেকে ৪০০ কোটি ডলার কিংবা তার কিছু বেশি অংকের ক্ষয়ক্ষতি হয়ে থাকতে পারে।

ব্যাঙ্ক অব আমেরিকা ক্ষতির পরিমাণ ৩০০ থেকে ৫০০ কোটি ডলার বলে ধারণা দিয়েছিল। প্রতিষ্ঠানটি জানিয়েছিল, এর সাথে জনগণের জন্য যে ত্রাণ সহায়তার প্রয়োজন হবে তার মূল্য হবে ২০০ থেকে ৩০০ কোটি ডলার। কিন্তু সর্বশেষ ক্ষয়ক্ষতির নতুন যে হিসাব তুলে ধরা হয়েছে তার পরিমাণ তুরস্কের জিডিপির ১০ ভাগের একভাগ। 

গত সোমবার তুরস্ক এবং সিরিয়া সীমান্তবর্তী বিশাল এলাকা জুড়ে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর কয়েক ঘণ্টা পর ক্ষতিগ্রস্ত এলাকার পার্শ্ববর্তী অঞ্চলে ৭.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে এ পর্যন্ত নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। এরমধ্যে তুরস্কে মারা গেছে ২৯ হাজার ৬০৫ জন এবং সিরিয়ায় নিহতের সংখ্যা তিন হাজার ৫০০’র বেশি।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: