• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ইসরায়েলে করোনার ভয়ঙ্কর নতুন ভ্যারিয়েন্ট!

প্রকাশিত: ১৭:০৪, ১৮ মার্চ ২০২৩

আপডেট: ১৭:০৫, ১৮ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ইসরায়েলে করোনার ভয়ঙ্কর নতুন ভ্যারিয়েন্ট!

প্রতীকী ছবি

করোনার নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ইসরায়েলে। স্থানীয় সংবাদমাধ্যম জানায়, এক দম্পতি বিদেশ সফর সেরে ইসরায়েলে ফেরার পর তাদের আরটি-পিসিআর পরীক্ষা হয়। আর এতেই ধরা পড়ে ওই নতুন ভ্যারিয়েন্ট-এর। তিন বছর পার করে এই মহামারি প্রায় শেষের পথে বলে ধারণা ছিলো বিশেষজ্ঞদের। এরই মধ্যে তাই নতুন ভ্যারিয়েন্টের আগমনে বিস্মিত বিজ্ঞানীরা। 

পরীক্ষায় দেখা গেছে, এটি কোভিডের নতুন ভেরিয়েন্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট)-এর মিশ্রণ। ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোগীদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে কোনো কিছুই তেমন বেশি নয়। জটিল চিকিৎসারও প্রয়োজন নেই।

ধারণা করা হচ্ছে, তিরিশের কাছাকাছি বয়সের ওই দম্পতি তাদের সন্তানের কাছ থেকে সংক্রমিত হয়েছেন। ইসরায়েলের কোভিড বিশেষজ্ঞ সালমান জারকা জানান, দুটি করোনা ভ্যারিয়েন্টের মিশ্রণ এটি। একে অন্যের সংস্পর্শে এলে ভাইরাসের ভ্যারিয়েন্টগুলো এই চেষ্টাই করে। গত মাসে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করেছে। তার পরেই এ ঘটনা ঘটলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ওমিক্রনের ক্রমাগত জেনেটিক বিবর্তন সম্পর্কে তারা অবগত। বিষয়টিকে তারা নজর রাখছেন। মহামারির বর্তমান পরিস্থিতি ও সক্রিয় ভ্যারিয়েন্টগুলো সম্পর্কে তারা জানাতে থাকবে। সূত্র: সিএনবিসি

বিভি/এমআর

মন্তব্য করুন: