• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

৬৭ রুশ ক্ষেপণাস্ত্র-ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের

প্রকাশিত: ১৬:৫০, ২৯ মে ২০২৩

ফন্ট সাইজ
৬৭ রুশ ক্ষেপণাস্ত্র-ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের

ইউক্রেনের রাজধানী কিয়েভের আকাশে রুশ ড্রোনের বিস্ফোরণ। ছবি: সিএনএন

ইউক্রেন আকাশ প্রতিরক্ষা বিভাগের দাবি রাশিয়ার ছোড়া ৭৫টি ‘বিমান লক্ষ্যবস্তুর’ মধ্যে ৬৭টিই ধ্বংস করেছে তারা। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ সোমবার এমন দাবি করেছেন। সিএনএন বলছে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি বলেছেন, রাশিয়ার ছোড়া ৩৭টি ক্রুজ ক্ষেপণাস্ত্র, ২৯টি শাহেদ ড্রোন এবং একটি মনুষ্যবিহীন আকাশযান গুলি করে ধ্বংস করেছে। 

এক টেলিগ্রাম পোস্টে জালুঝনি লিখেছেন, ‘রাতভর রাশিয়ান দখলদাররা ক্রুজ মিসাইল এবং অ্যাটাক (আক্রমণকারী) ড্রোন দিয়ে ইউক্রেনের সামরিক স্থাপনা এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে আক্রমণ করেছে।’ ক্যাস্পিয়ান সাগর থেকে ৯টি টিইউ-৯৫এমএস কৌশলগত বিমান থেকে এয়ার-লঞ্চড ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। পাশাপাশি উত্তর ও দক্ষিণ দিক থেকে শত্রুরা ইরানি শাহেদ-১৩৬/১৩১ ইউএভি দিয়ে আক্রমণ করেছে। হামলায় মোট ৩৫টি অ্যাটাক ড্রোন ব্যবহার করা হয়েছে।

অপরদিকে কিয়েভের পুলিশ প্রধান আন্দ্রি নেবিতোভ বলেছেন, ‘শত্রুর ছোড়া প্রায় সব লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে,’ তবে কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, সর্বশেষ আক্রমণের ফলে এই অঞ্চলের বেশ কয়েকটি জেলায় আবাসিক ভবন এবং অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে। তবে কেউ নিহত বা আহত হয়নি। ইউক্রেন বলছে, যুদ্ধ শুরু হওয়ার পর রাজধানী কিয়েভে এটাই বড় হামলা। 

বিভি/ এসআই

মন্তব্য করুন: