• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিশ্বব্যাপী সমীক্ষা: সবচেয়ে বেশি লবণ খায় কোন দেশের মানুষ?

প্রকাশিত: ১৭:৩২, ২৮ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
বিশ্বব্যাপী সমীক্ষা: সবচেয়ে বেশি লবণ খায় কোন দেশের মানুষ?

খাবারের অন্যতম উপাদান লবণ। যা ছাড়া সবই বিস্বাদ। কিন্তু বেশি খাওয়া স্বাস্থ্যের জন্য খারাপ। এখন কথা হলো অনেক দেশ তো সিদ্ধ খাবার খায়। আর বিশ্বের সবচেয়ে বেশি লবণ খায় কারা? ‘নেচার পোর্টফোলিয়ো’ নামে একটি জার্নালে এ সংক্রান্ত একটি স্টাডি প্রকাশিত হয়েছে।

সেখানে বলা হয়েছে, খুব বেশি হলেও এক ব্যক্তির সারাদিনে লবণ খাওয়া উচিত ৫ গ্রাম বা তার কম। কিন্তু একজন ভারতীয় সারাদিনে গড়ে কত গ্রাম লবণ খায় জানেন? ৮ গ্রাম! '৮ গ্রাম। পরিমাণের দিক থেকে হয়তো খুবই কম, কিন্তু লবণের পরিমাণের দিক থেকে যথেষ্ট বেশি। 

‘নেচার পোর্টফোলিয়ো’ নামে একটি জার্নালে সমীক্ষা করা হয়েছে, কিছু স্যাম্পেলের উপর ভিত্তি করে। সমীক্ষাটি করা হয়েছে 'ন্যাশনাল এনসিডি (নন-কমিউনিকেবল ডিজিজেস) মনিটরিং সার্ভে'র গবেষণার অংশ হিসেবে। 'গ্লোবালি স্ট্যান্ডার্ডাইজড ফর্মুলা' ব্যবহার করেই কাজটি করা হয়েছে।

৩০০০ জন প্রাপ্তবয়স্কের মূত্র-নমুনা বিশ্লেষণ করা হয়েছে এই সমীক্ষায়। সেখানে তারা কতটা লবণ ইনটেক করছেন, সেই হিসবেও নেওয়া হয়েছে। এদের নির্বাচন করা হয়েছে সমাজের সব ধরনের সোশিওডেমোগ্রাফিক প্রোফাইল থেকে। আর এই পরীক্ষার যে ফলাফল বেরিয়ে এসেছে, তা থেকে জানা গিয়েছে, পুরুষেরা মহিলাদের থেকে বেশি লবণ বেশি খাচ্ছেন। ছেলেরা প্রতিদিন খাচ্ছেন ৮.৯ গ্রাম লবণ, যেখানে মেয়েরা খাচ্ছেন ৭.৯ গ্রাম লবণ।

যারা প্রতিদিন বেশি-বেশি লবণ খাচ্ছেন, তাদের চিহ্নিত করে দেখা হয়েছে, এদের মধ্যে ক্যাটেগরিক্যালি কাদের মধ্যে এই বেশি লবণ খাওয়ার প্রবণতা বেশি দেখা যাচ্ছে। দেখা গিয়েছে, প্রতিদিন (৮.৬ গ্রাম), তামাক-আসক্ত (৮.৩ গ্রাম), মোটা (৯.২ গ্রাম), রক্তচাপের সমস্যায় ভুগছেন (৮.৫ গ্রাম)-- এমন মানুষরাই খাবারের পাতে বেশি লবণ খান। 

এটা দেখা গিয়েছে যে, ঠিক এদের বিপরীতে রয়েছেন যারা, মানে, যারা বেকার, যারা তামাক-আসক্ত নন, যারা মোটা নন এবং যাদের রক্তচাপ স্বাভাবিক তাঁর প্রতিদিন খাবারের সঙ্গে লবণও অনেক কম পরিমাণ খান!

কী হয় বেশি লবণ খেলে?

খাবারে বেশি লবণ খেলে হাইপারটেনশন হতে পারে। হাইপারটেনশন মানে, উচ্চ রক্তচাপে ভোগা। দীর্ঘদিন উচ্চ রক্তচাপে ভুগলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে। সূত্র: জিনিউজ

বিভি/এজেড

মন্তব্য করুন: