• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শীতে পায়ে দুর্গন্ধ? খাদ্যতালিকায় যোগ করবেন যেসব খাবার 

প্রকাশিত: ১৯:০৬, ২৯ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৯:০৭, ২৯ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
শীতে পায়ে দুর্গন্ধ? খাদ্যতালিকায় যোগ করবেন যেসব খাবার 

প্রতীকী ছবি

শীতে মোজার ব্যবহার বাড়ে। এতে অনেকের পায়ে দুর্গন্ধ হয়। কারও বাড়ি গেলে এই সময়ে জুতা খুললেই পড়তে হয় অস্বস্তিতে। এই সমস্যা কমাতে অনেকেই বডি স্প্রে, পারফিউম জাতীয় সুগন্ধি পায়ে ব্যবহার করেন। এতে সাময়িকভাবে দুর্গন্ধ দূর হলেও একটু পরে দুর্গন্ধ মারাত্মক আকার নেয়। তাতে অস্বস্তি আরও বাড়ে। তবে এ থেকে মুক্তি পাওয়ার অন্য কিছু সহজ রাস্তা আছে। 

পরিচ্ছন্ন থাকার পাশাপাশি এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলো নিয়মিত খেলে এই সমস্যা কমতে পারে। এগুলোর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। যেমন-

শাক-সবজি: দৈনন্দিন খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি খাওয়া খুবই উপকারী। বিশেষজ্ঞদের মতে, পালং শাকে উচ্চ মাত্রার ক্লোরোফিল থাকে, যা গন্ধ সৃষ্টিকারী যৌগগুলো প্রতিরোধ করে। ফলে এটি নিয়মিত খেলেও পায়ের দুর্গন্ধ কমতে পারে। 

এলাচ: যেকোনো রান্নায় এলাচ দিলে স্বাদ আরও দ্বিগুণ বেড়ে যায়। তবে এলাচ কেবল খাবারের স্বাদ বাড়ায় না, পাশাপাশি শরীরের দুর্গন্ধও দূর করে। শীতকালে রান্নায় এই মসলা দিন। এমনিতেও খেতে পারেন। এতে পায়ের দুর্গন্ধের সমস্যা কমবে। 

লেবু বা সাইট্রাস জাতীয় ফল: পাতিলেবু, মুসাম্বি এবং কমলালেবুর মতো সাইট্রাস ফল শরীরে টক্সিন জমতে দেয় না, যার ফলে গন্ধ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ হয়। প্রতিদিন এক গ্লাস হালকা গরম লেবু পানি বা তাজা কমলালেবুর রস পান করুন। এতেও সমস্যা কমবে।

গ্রিন টি: এই চা ওজন কমানোর পাশাপাশি শরীরের দুর্গন্ধ রোধ করতেও সহায়তা করে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি প্রতিদিন খেলে মুখ, শরীর ও পায়ের দুর্গন্ধ দূর হয়। গ্রিন টি-তে মধু মিশিয়ে প্রতি দিন দুই কাপ করে পান করুন।

মেথি: এই মসলাও শরীরে দুর্গন্ধের সমস্যা দূর করতে পারে। মেথির বীজ এবং পাতায় গন্ধ-প্রতিরোধী ক্ষমতা রয়েছে, যা আমাদের শরীর থেকে টক্সিন দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে মেথি-ভেজানো পানি পান করলে পায়ের দুর্গন্ধ কমতে পারে। 

বিভি/টিটি

মন্তব্য করুন: