• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তীব্র গরমেও বারবার চা পান করছেন? এখনই সাবধান হোন!

প্রকাশিত: ১৪:৩৬, ২৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
তীব্র গরমেও বারবার চা পান করছেন? এখনই সাবধান হোন!

চারদিকে তপ্ত রোদ। উত্তপ্ত আবহাওয়ায় নাজেহাল জনজীবন। ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা চলছে নিয়মিত। এই গরমের মধ্যে বাড়ছে হিটস্ট্রোকের ঝুঁকি। আপনি কী এতো সব ঝুঁকির মধ্যেই চা পানের অভ্যাস চালিয়ে যাচ্ছেন? এই গরমের দিনে আপনি কি বারবার চা খাচ্ছেন? জানেন এতে আপনার শরীরে কতটা ক্ষতি হচ্ছে?

তীব্র গরমে সাধারণ মানুষের জনজীবন নাজেহাল হয়ে পড়ছে। চিকিৎসকরা বারবার বিভিন্নভাবে সাধারণ মানুষকে সতর্ক করছেন। সকাল দশটার মধ্যে বাইরের সমস্ত কাজ সেরে বাড়িতে চলে আসার পরামর্শ দিচ্ছেন। আবারও বিকেল চারটের পর বাড়ি থেকে বের হতে বলছেন।

ঘনঘন পানি পান করতে বলছেন, সঙ্গে পানি জাতীয় ফলমূল খাওয়ার কথাও বলছেন। আর এইসব না মেনে আপনি আপনার নেশাকে সামাল দিতে না পেরে ঘনঘন গরম চায়ে চুমুক দিচ্ছেন? এতে আপনার শরীর কতটা ক্ষতি হচ্ছে ভাবতেও পারবেন না। এই ভুলেই আপনি পড়তে পারেন বিভিন্ন রোগ ব্যাধিতে। ভারতীয় চিকিৎসক চন্দ্রশেখর সরদার জানিয়েছেন সতর্কতার কথা।

তিনি জানান, চাতে আছে বিশেষ পরিমাণে ক্যাফেইন নামক একটি উপাদান যা শরীরের কয়েক গুণ অস্থিরতা বাড়িয়ে দেয় এবং তার সঙ্গে বাড়িয়ে দেয় অ্যাসিডিটি-বুক জ্বালা-টক ঢেকুর ওঠার সম্ভাবনা।

তাই এই গরমে একদমই চা না পান করাই ভাল। তবে আমাদের মধ্যে অনেকেরই চা-অন্ত প্রাণ। অনেকেই আবার দিনে দশ বারো কাপ চা খেয়ে ফেলেন। তাই তাদের উদ্দেশ্যে বলা এই গরমে এক থেকে দু’বারের বেশি চা খাবেন না।

তাই শরীর ঠিক রাখতে হলে অন্তত এই তীব্র গরমের কটা দিন চা একটু কম পান করুন। সুস্থ থাকবে আপনার শরীর। সূত্র: নিউজ এইটিন

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2