• NEWS PORTAL

  • শনিবার, ২২ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বৃষ্টিতে ভিজে অসুস্থ না হতে চাইলে যা করণীয়

প্রকাশিত: ১৩:১২, ৯ মে ২০২৪

ফন্ট সাইজ
বৃষ্টিতে ভিজে অসুস্থ না হতে চাইলে যা করণীয়

টানা তাপপ্রবাহের পর বৃষ্টির দেখা মিলেছে কিছুটা। এর সঙ্গে কালবৈশাখী ঝড়ের সতকর্তা দেওয়া হয়েছে। অনেকে তীব্র গরম থেকে রক্ষা পেতে অথবা উৎসব করেও বৃষ্টিতে ভিজছেন। এর মধ্যে অনেকে সুস্থও থাকছেন। অনেকে অসুস্থও হচ্ছেন। যাদের গায়ে বৃষ্টির পানি সহ্য হয় না তাদের জন্য আজকের এই আয়োজন। অসুস্থ না হতে চাইলে যা যা করণীয়-

১. বর্ষা মৌসুমের প্রথম বৃষ্টিতে না ভেজার চেষ্টা করুন। প্রথম বৃষ্টির বাতাসে নানা দূষণ ধুয়ে যায়। এ কারণে তখন বৃষ্টিতে ভিজলে জীবাণু শরীরে এসে সংক্রমণ ঘটাতে পারে। তাই বছরের প্রথম বৃষ্টি এড়িয়ে যাবেন।

২.  বৃষ্টিতে ভেজার পর গোসল করা খুব দরকার। তাই বৃষ্টিতে ভিজে গেলে গরম পানি দিয়ে গোসল করুন। তাহলে জীবাণু ও সংক্রমণ থেকে রেহাই পাবেন। 

৩. বৃষ্টিতে ভেজার পর দ্রুত কাপড় পরিবর্তন করুন। কারণ ভেজা কাপড় দীর্ঘক্ষণ পরে থাকলে ফ্লু সংক্রমণ হতে পারে। সেই সঙ্গে নিউমোনিয়া হওয়ার ঝুঁকিও আছে।   

৪. যত দ্রুত সম্ভব বৃষ্টিতে ভেজার পর পা ধুয়ে নিতে হবে। বৃষ্টির পানির সঙ্গে মিশে থাকা রাস্তার সব নোংরা জীবাণু পায়ে লেগে থাকতে পারে। 

৬. বৃষ্টিতে ভেজার পর চুল ভেজা থাকলে মাথাব্যথা হতে পারে। তাই দ্রুত ব্লো ড্রায়ার ব্যবহার করে চুল শুকিয়ে নিন। বিশেষ করে বর্ষা মৌসুমে সূর্যাস্তের পর গোসল করবেন না, তাহলে ঠান্ডা-কাশি হওয়ার সংক্রমণ বাড়তে পারে।

৭. ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন গোসলের পর। বৃষ্টিতে ভিজলে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। এর ফলে শুষ্ক ত্বকে চুলকানি হতে পারে। তাই বডি অয়েল বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

বিভি/পিএইচ

মন্তব্য করুন: