• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাড়তি ওজন কমাতে সকালে যা খাবেন

প্রকাশিত: ০৯:২১, ১৪ মে ২০২৪

ফন্ট সাইজ
বাড়তি ওজন কমাতে সকালে যা খাবেন

ফাইল ছবি

ওজন বেড়ে গেলে বেশিরভাগ মানুষ দুঃশ্চিন্তা করেন। অনেকে ডায়েট শুরু করেন। আসলে, ওজন যত সহজে বাড়ানো যায় তত সহজে কমানো যায় না। অনেকক্ষেত্রে খেলেও যেমন ওজন বাড়ে আবার না খেলেও ওজন কমে না। আর তাই ওজন কমানোসহ শরীর এবং মনকে সঠিকভাবে পরিচালনার জন্য সকাল থেকেই স্বাস্থ্যসম্মত খাবার প্রয়োজন। যে খাবার খেলে ওজনও বাড়বে না আবার তা পুষ্টিগুণসম্পন্ন হবে। সেই তালিকায় রয়েছে-

ডিম: ডিম দারুণ পুষ্টিকর এক খাবার। সকালে ডিমের যেকোনো একটি পদ খেয়ে নিন। সেদ্ধ হলে আরও ভালো, এতে কোনো তেল লাগে না। 

কলা: রোজ হয়তো একটা কলা খান। সকালেই সেই কলাটি খেয়ে নিতে পারেন। সারা দিনের কাজের জন্য অনেকটা শক্তি পাবেন।

শস্যের পাউরুটি: সাদা পাউরুটি নয়, গোটা শস্যের বাদামি পাউরুটি খেতে পারেন। সঙ্গে খেতে পারেন বাদামের মাখন, তাতে আমিষের চাহিদাও মিটবে, আর পাবেন‘ভালো’ ধরনের স্নেহজাতীয় উপাদান।

স্যান্ডউইচ: এই পাউরুটি দিয়েই তৈরি করতে পারেন স্যান্ডউইচ। মুরগির মাংস বা ডিমের স্যান্ডউইচ দারুণ নাশতা। সবজি দিয়েও হতে পারে স্যান্ডউইচ। স্যান্ডউইচের জন্য লো ফ্যাট পনির বেছে নিন। স্যান্ডউইচে মেয়োনেজ দেবেন না যেন। 

ওটস: সকালে ওটস খেতে পারেন। ওটস দিয়ে খিচুড়ি হতে পারে, আবার ওটসের সঙ্গে ফলও মেশাতে পারেন। ওটসে আমিষ আর আঁশ দুটোই পাবেন।

ফলের সালাদ: ফলের রসের চেয়ে গোটা ফল খেলেই পুষ্টি পাবেন বেশি। আঁশসমৃদ্ধ ফল খেলে সহজে ক্ষুধাও পাবে না। সালাদ ড্রেসিং করতে পারেন টক দই দিয়ে।

সবজির সালাদ: খানিকটা লবণাক্ত স্বাদ না পেলে আবার কারও কারও চলে না। তাঁরা সবজির সালাদ খেতে পারেন। সালাদে মুরগির মাংস বা ডিমও দিতে পারেন। নানা রকম মসলা দিতে পারেন।ফলের স্মুদি: চিনি ছাড়া স্মুদিও খেতে পারেন। সাদামাটা স্মুদিই স্বাস্থ্যকর। ক্রিমজাতীয় উপকরণ ব্যবহার করবেন না।

কফি বা গ্রিন টি: কফি খেতে পারেন। কিংবা গ্রিন টি। সতেজ বোধ করবেন। আবার বিপাক ক্রিয়া বাড়ায় ওজন কমানোও সহজ হবে। তবে চিনি অবশ্যই বর্জনীয়।

বিভি/পিএইচ

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2