• NEWS PORTAL

  • রবিবার, ১৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বয়স বাড়লেও যে খাবারে শরীর থাকবে চাঙ্গা

প্রকাশিত: ১৩:২৭, ১৮ জুন ২০২৪

ফন্ট সাইজ
বয়স বাড়লেও যে খাবারে শরীর থাকবে চাঙ্গা

কথায় আছে, স্বাস্থ্যই সম্পদ। পৃথিবীর অন্য সকল সম্পদ ম্লান হয়ে যায় শারিরীক-মানসিক অসুস্থতার কাছে। যে কারণে শারীরিক সুস্থতাই সর্বপ্রথম জরুরি। সুস্থ থাকতে হলে নিরাপদ এবং বিশুদ্ধ খাবারের কোনো বিকল্প নেই। একই সঙ্গে তা হতে হবে পুষ্টিগুণ সমৃদ্ধ। দিনে দিনে সবারই বয়স বৃদ্ধি পায়, শরীর নুইয়ে পড়ে। তবে, বয়স ৪০ পেরোলেও শরীর থাকে চাঙ্গা এমন কিছু খাবার রয়েছে। চলুন জেনে নেওয়া যাক সে তালিকায় কি কি খাবার আছে-

স্যালমন মাছ: মাছ খেতে সব বাঙালিই ভালোবাসেন। এ জন্যই আমাদের বলা হয়, মাছে ভাতে বাঙালি। সেই মাছের তালিকায় সাগরের স্যালমন মাছ রাখতে পারেন আপনার পাতে। এই মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি। পাশাপাশি এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও পাবেন।

ডিম: ডিমের মধ্যে একটি বিশেষ ধরনের ফ্যাট থাকে। এই ফ্যাট ভিটামিন ডি-কে সহজে দ্রবীভূত করতে পারে। এছাড়াও ডিমের সাদা অংশ প্রোটিনে ভরপুর, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কেল: কেল ক্রুসিফেরাস গোত্রের সবজি। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও ডি। হাড় মজবুত রাখার পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়।

কমলালেবু: কমলালেবুর মধ্যে শুধুই ভিটামিন সি রয়েছে, তা কিন্তু নয়। এর মধ্যে রয়েছে ভিটামিন ডি-ও। এটি শরীরে আয়রনের শোষণ বাড়িয়ে দেয়। একইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয় কমলালেবু।

বাদাম ও বীজ জাতীয় খাবার: বাদাম ও বীজ জাতীয় খাবারও ভিটামিন ডি-এ ভরপুর। কাজুবাদামের পাশাপাশি সাধারণ বাদাম, কাঠবাদাম, সূর্যমুখীর বীজও খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। তাই ৪০-এর পরেও সতেজ থাকতে চাইলে পাতে রাখুন এসব খাবার।

বিভি/পিএইচ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2