• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

যখন-তখন এক কাপ লাল চা শরীরে কী প্রভাব ফেলে? 

প্রকাশিত: ১৬:৪৭, ১৭ অক্টোবর ২০২১

আপডেট: ২০:১৫, ১৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
যখন-তখন এক কাপ লাল চা শরীরে কী প্রভাব ফেলে? 

বাঙালির ঘরে অতিথি আপ্যায়ন মানেই এক কাপ চা। তাছাড়া অনেকের সকাল শুরু হয় এক কাপ লাল চা দিয়ে। তবে এই পানীয় শরীরের জন্য কি আদৌ ভালো? এতেও তো ক্যাফিন থাকে। তা কি ক্ষতি করে না শরীরের? আসলে শুধু স্বাদের জন্য চা পানের রেওয়াজ তৈরি হয়নি। এই পানীয়ের নানান রকম গুণ রয়েছে। যা শরীর সতেজ রাখতে সাহায্য করে।

আরও পড়ুন:
১০ মিনিটে বাড়িতেই তৈরি করুন সুস্বাদু সুজির চমচম
মাথায় নতুন চুল গজাবে যে উপায়ে 

যেনে নিন লাল চা শরীরে কী প্রভাব ফেলেঃ

১. শরীর আর্দ্র রাখে লাল চা। এই পানীয়ের সংগে শরীরে যে সব উপাদান প্রবেশ করে তা হাড় সতেজ রাখে, মন ভালো রাখে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, সংগে প্রতিরোধক্ষমতাও বাড়ায়।

২. নানান ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে চায়ের মধ্যে। অনেকেই বলে থাকেন অ্যান্টি-অক্সিড্যান্টের জন্য গ্রিন টি খাওয়া জরুরি। গ্রিন টি-তে অনেক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে ঠিকই, তবে লাল চায়ে কম নেই। তাই রোজ একটু করে লাল চা খেলে শরীর প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিড্যান্ট পাবে।

৩. সকালে খালি পেটে কালো চা খেলে অনেক সময়ে পেটে একটু অস্বস্তি হয়। কিন্তু তার মানে এমনটা নয় যে এই চা শরীরের ক্ষতি করছে। বরং খাদ্যনালীতে যদি ব্যাক্টিরিয়া জমে থাকে, তা শরীর থেকে তাড়াতে সাহায্য করে চা।

৪. হার্টের অসুখের আশঙ্কাও কমায় লাল চা। সমীক্ষা বলছে, নিয়মিত লাল চা খেলে কোলেস্টেরল, ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।


 

বিভি/এএন

মন্তব্য করুন: