• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ওজন কমানোর সহজ  উপায়

প্রকাশিত: ১০:৪৬, ২১ অক্টোবর ২০২১

আপডেট: ১৯:৪০, ২১ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
ওজন কমানোর সহজ  উপায়

সংগৃহীত ছবি

জীবনের একটা সময় ওজন নিয়ন্ত্রণে রাখা প্রায় সবার জন্যই কঠিন হয়ে পড়ে। স্থূলকায় হওয়ার কারণে শরীরে নানান জটিলতা দেখা দেয়। এই বাড়তি ওজন কমানোর জন্য তখন চিন্তায় পড়ে যান। অনেকেই আছেন যারা ওজন কমানোর জন্য রাতের খাবার খান না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ডায়েট কন্ট্রোল করা মানে খাওয়া-দাওয়া বন্ধ করা নয়। তাহলে ওজন কমাতে কী করবেন? নিতে পারেন নতুন কোনো পদ্ধতি।

আরও পড়ুন:
ডেঙ্গু প্রতিরোধ করবে যেসব খাবার
ডায়াবেটিসের আশঙ্কা আছে কি না বুঝা যাবে জিন্স দেখেই

মাথায় নতুন চুল গজাবে যে উপায়ে 

১। গরম পানি
প্রতিদিন সকালে উঠে ধীরে ধীরে এক গ্লাস গরম পানি খেতে পারেন। হালকা গরম পানি শরীরের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করবে। তারই সংগে শরীরে জমে থাকা ক্ষতিকর সব পদার্থের থেকেও মুক্তি দেবে।

২। খাবার খাওয়ার নিয়ম
জমিয়ে মাংস-বিরিয়ানি খাওয়া হয়েছে? তাহলে এবার রাতের খাবার হালকা করে দিন। তাতে হজমের প্রক্রিয়া স্বাভাবিকে ফিরবে। দিনের বেলা ভারী খাবার খান। সন্ধ্যার পর থেকে কার্বোহাইড্রেট কম খান। এতে বিপাক হার বাড়বে। তা হলেই ওজন অনেকটা নিয়ন্ত্রণ করা যাবে।

৩। খাবারের সময় নিয়ন্ত্রণ 
প্রতিদিন চারবার খাবার খান? তার জায়গায় কয়েক দিন তিনবার করে খান। তাতে পেট কিছুটা বিশ্রাম পাবে। খাবার হজম তাড়াতাড়ি হবে। তাতেই ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

৪। ব্যায়াম 
নিয়ম করে খাওয়ার পাশাপাশি ব্যায়াম আপনার ওজন দ্রুত হ্রাস করতে সহায়তা করে। ভারোত্তোলন ব্যায়াম ওজন হ্রাস এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। 

ওয়েট নিয়ে ব্যায়াম করার ফলে সেটি আপনার বিপাক ক্রিয়া বজায় রাখতে সহায়তা করে, যা ওজন হ্রাস করতে কার্যকরী। এর পাশাপাশি বিভিন্ন রকম শরীরচর্চা আপনার স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করবে মনও ভালো রাখবে।

বিভি/এএন

মন্তব্য করুন: