• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ঈদে মাংসের সাথে যে খাবারটি খেলে সমস্যায় পড়তে পারেন

প্রকাশিত: ১৮:০৮, ১০ জুলাই ২০২২

আপডেট: ১৮:৩৬, ১০ জুলাই ২০২২

ফন্ট সাইজ
ঈদে মাংসের সাথে যে খাবারটি খেলে সমস্যায় পড়তে পারেন

দেখতে দেখতে চলে যাচ্ছে ঈদুল আজহার দিন। পশু কোরবানির পর মাংস বিতরণও শেষদিকে। এখন নিজেদের খাওয়ার পালা। সারা বছরের মাংস ঘাটতি পূরণে উঠেপড়ে লেগে যাবে সবাই। কিন্তু স্বাস্থ্য সতর্কতা ভুলে গেলেও চলবে না। কেননা যান্ত্রিক এই সময়ে সুস্থতা বড্ড জরুরি।

কোরবানির ঈদে সাধারণত চারটি পাওয়ালা প্রাণীকে কোরবানির জন্য বেছে নেয়া হয়। এই চারপায়া প্রাণীর মধ্যে রয়েছে গরু, মহিষ, ছাগল, খাসি, ভেড়া, উট ইত্যাদি। যার সবই উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবার।
 
এই উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবারের সঙ্গে ঈদের আনন্দ হিসেবে থাকে আরও নানান খাবারের আয়োজন, যা আমাদের শরীরে ঝুঁকি বাড়িয়ে দিয়ে ঈদের আনন্দ মাটি করে দিতে পারে। তাই আসুন জেনে নিই উচ্চমাত্রার এই মাংস খাওয়ার পর কোন খাবারটি ভুলেও খেতে পারবেন না।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ বাংলায় এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেখানে তুলে ধরা হয়েছে বিখ্যাত আয়ুর্বেদিক চিকিৎসক নিকিতা কোহলির পরামর্শ।

আয়ুর্বেদিক চিকিৎসক নিকিতা কোহলি মনে করেন, মাংস খাওয়ার সঙ্গে বা খাওয়ার পর  দুধ বা দুধজাতীয় কোনো খাবার খাওয়া মোটেও উচিত নয়। কারণ, দুধ হজম হতে অনেক বেশি সময় নিয়ে থাকে। মাংসও আমাদের শরীরে সহজে হজম বা শোষণ হয় না। তাই এই দুটি খাবার একসঙ্গে খেলে আপনার হতে পারে পেটে গ্যাস বা হাই ব্লাড প্রেশারের সমস্যা।

এই দুটি খাবার পাচনক্ষমতার বিরুদ্ধে কাজ করে, যা আপনার পরিপাক তন্ত্রকে দুর্বল করার পাশাপাশি এর ক্ষতিসাধন করতে শুরু করে। ত্বকের নানা সমস্যা, অ্যালার্জি, স্টমাক সমস্যা, হজমের সমস্যা, গ্যাস হওয়া, আলসারের সমস্যা, কনস্টিপেশন থেকে শুরু করে অ্যাসিড বা আরও রোগ হতে পারে আপনার। তাই কোরবানির ঈদে ডেজার্ট হিসেবে দুধের পায়েস, ফিরনি কিংবা মাংস রান্নায় তরল দুধ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

বিভি/এজেড

মন্তব্য করুন: