• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

৬ ঘণ্টার কম ঘুমালেই পড়বেন বিপদে, বলছে গবেষণা

প্রকাশিত: ২২:৪৬, ১৯ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
৬ ঘণ্টার কম ঘুমালেই পড়বেন বিপদে, বলছে গবেষণা

ঘুম মানুষের বেঁচে থাকার অন্যতম উপাদেয়। ঘুমের সময় নিয়ে অনেকেই অনেক সমস্যায় ভোগেন। কেউ বেশি ঘুমাতে চান, কেউবা আবার কম ঘুমানোর পক্ষপাতি। তবে চিকিৎসকদের গবেষণা বলছে, ৬ ঘণ্টার কম ঘুম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

যারা রাতে ছয় ঘণ্টার কম ঘুমান তাদের জন্য আছে দারুণ দুঃসংবাদ। গবেষণায় দেখা গেছে রাতে ছয় ঘণ্টার কম ঘুমালে হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।  যারা সাত-আট ঘণ্টা ঘুমায় তাদের তুলনায় যারা মাত্র ৬ ঘণ্টার কম ঘুমায়, তাদের হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকি ৩৫ শতাংশ বেশী। 

স্পেনের রাজধানী মাদ্রিদ এর স্প্যানিশ ন্যাশনাল সেন্টার ফর কার্ডিওভাসকুলার রিসার্চ এর করা এই গবেষণায় বলা হয়েছে, পর্যাপ্ত ঘুম না হলে রক্তনালী সরু হয়ে যাওয়া অথবা বন্ধ হয়ে যায়।

সূত্র বলছে, আমেরিকান কলেজ অব কার্ডিওলোজির জার্নালে প্রকাশিত এই গবেষণাটি করা হয়েছে স্পেন এর ৪ হাজার ব্যাংক কর্মকর্তার ওপরে। তাদের গড় বয়স ছিল ৪৬ বছর এবং তাদের হার্টের কোনো সমস্যা ছিল না। তাদের ঘুম এর অভ্যাস পর্যবেক্ষণ করা হয়। এরপর থ্রিডি হার্ট আলট্রাসাউন্ডের মাধ্যমে শারীরিক অবস্থা দেখা যায়। দেখা গেছে যারা ছয় ঘণ্টার কম ঘুমিয়েছে তারা অন্যদের তুলনায় ৩৪ শতাংশ বেশী হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকিতে আছে।

নিয়মিত ঘুম, পর্যাপ্ত পানি পান এবং সুষম খাবার সুস্থ থাকার অন্যতম উপকরণ। সুস্থ থাকতে নিয়ন্ত্রিত জীবনযাপন করুন। চলমান যান্ত্রিক জীবনে অবসর খুঁজে নিন। নিজেকে সময় দিন আর সময়মতো ঘুমান।

বিভি/এজেড

মন্তব্য করুন: