• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শিশুকে ১০ মিনিটেই ঘুম পাড়ানোর টোটকা দিলেন গবেষকরা!

প্রকাশিত: ১৩:০৫, ২৩ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
শিশুকে ১০ মিনিটেই ঘুম পাড়ানোর টোটকা দিলেন গবেষকরা!

প্রতীকী ছবি

ঘুমে ব্যাঘাত হলে বা ঘুম কম হলেই শিশুরা কান্নার মাধ্যমে তা প্রকাশ করে। তাই আপনার শিশু প্রায়ই যদি অকারণে কান্না জুড়ে দেয় তবে বুঝবেন শিশুর পর্যাপ্ত ঘুম হচ্ছে না। অনেকেরই শিশুকে ঘুম পাড়ানোর সঠিক কৌশল জানা নেই। তাই গবেষকরা গবেষণা করে একটি উপায় খুঁজে পেয়েছেন।

জাপানের রাইকেন সেন্টার ফর ব্রেন সায়েন্স ও ইতালির ট্রেনটো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ বিষয়ে গবেষণা চালান। গবেষণার পর গবেষকদের দাবি, এই উপায়ে মাত্র ১০ মিনিটেই একটি শিশুকে ঘুম পাড়ানো সম্ভব।

শিশুর সার্বিক বিকাশে ঘুমের গুরুত্ব অপরিসীম। শিশু বিশেষজ্ঞদের মতে, শরীর ও মনের সার্বিক সুস্থতায় একজন পূর্ণবয়স্ক ব্যক্তির তুলনায় শিশুর ঘুমের চাহিদা বেশি থাকে। আর ঠিকমতো ঘুম না হলেই শিশুরা জুড়ে দেয় কান্না।

গবেষকদের আবিষ্কৃত উপায়ে কান্নারত শিশুকেও ১০ মিনিটে ঘুম পাড়ানো যাবে। এর জন্য যা মেনে চলতে হবে তা হলো কান্নারত শিশুকে কোলে নিয়ে ৫ মিনিট হাঁটতে হবে। চেষ্টা করবেন হাঁটার সময় যেন শিশুর মাথা যেন আপনার কাঁধে হেলানো থাকে।

এরপর গবেষকরা বলছেন, এই পর্যায়ে না হেঁটে ৩ মিনিট শিশুকে কোলে নিয়ে বসে থাকুন। আরও ২ মিনিট বসে থেকে শিশুকে হালকা একটু দোল খাওয়ান। পা নাড়ানো বা হাত নাড়িয়ে দোল দেয়ার এ পর্যায়েই কান্নারত শিশু সহজে ঘুমিয়ে পড়ে।

জাপান ও ইতালির গবেষকরা এ গবেষণা করতে শিশুদের জন্য বিশেষভাবে নির্মিত এক ধরনের ‘ইলেক্ট্রোকার্ডিয়োগ্রাফ’ বা ‘ইসিজি’ যন্ত্র ব্যবহার করেন। সেই যন্ত্রের মাধ্যমে কান্না ও ঘুমের সময় শিশুদের হৃদ্স্পন্দনের হার পরিমাপ করেন তারা।

শুধু তাই নয়, হৃদ্স্পন্দনের হার পরিমাপ করার পাশাপাশি শিশুদের আচরণও খতিয়ে দেখা হয় ওই ক্যামেরার মাধ্যমে। ২১টি শিশুর আচরণ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন গবেষকরা ৩২ বার।

গবেষণায় গবেষকরা তথ্যের ভিত্তিতে এই সিদ্ধান্তে উপনীত হন যে, দোলনাতে দোল দিয়ে কিংবা বিছানায় শুইয়ে দিয়ে হাত বুলালেই শিশু ঘুমিয়ে পড়ে না। বরং এ কৌশলে শিশুকে ঘুম পাড়াতে অনেক দেরি হয়।

তার চেয়ে বরং হাঁটা ও বসার কায়দাটি  বেশি কার্যকরী। গবেষণায় গবেষকদের আরও দাবি, এই পদ্ধতি শিশুদের শুধু ঘুম পাড়াতেই নয়, কান্নারত শিশুকে শান্ত করতেও দ্রুত কাজ করে।

সূত্র: নিউজ ১৮ বাংলা

বিভি/টিটি

মন্তব্য করুন: