• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সম্পর্ক সুস্থ রাখতে থাকতে যা করবেন

প্রকাশিত: ১০:২৬, ২৯ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
সম্পর্ক সুস্থ রাখতে থাকতে যা করবেন

প্রতীকী ছবি

যেকোনো সম্পর্ক ভালো রাখতে হলে দুই প্রান্ত থেকেই চেষ্টা থাকতে হয়। সে স্বামী-স্ত্রী বা প্রেমিক-প্রেমিকা যে সম্পর্কই হোক। শুরুটা কম-বেশি সব সম্পর্কেরই সুন্দর হয়। কিন্তু দীর্ঘ যাত্রা পাড়ি দিতে দিতে বেড়ে যায় চাওয়া-পাওয়া, দায়িত্ব। অনেক প্রচেষ্টার পরেও একটা সময় আপনার মনে হতে পারে যে, সম্পর্কে আপনি সুখী নন। আপনার হতাশ লাগতে পারে, কী করতে হবে অথবা কী করতে হবে না তা হয়তো বুঝতে পারবেন না। এমন পরিস্থিতিতে আপনার করণীয় আসলে কী?

কথা বলুন
সম্পর্কের যাবতীয় সমস্যার সমাধান করার প্রাথমিক পদক্ষেপ হলো-কথা বলা। যে বিষয়গুলোর কারণে নিজেকে অসুখী মনে হচ্ছে সেগুলো নিয়ে সঙ্গীর সঙ্গে খোলাখুলি কথা বলুন। আলোচনা থেকে কোনো না কোনো ফল অবশ্যই আসবে। তাই সমস্যা মনে করলে তা এড়িয়ে যাবেন না। বরং কথা বলুন, আলোচনা করুন।

হয়তো সে আপনার জন্য নয়
একজন মানুষ নানাভাবে ভালো হতে পারে। তবে এমনও হতে পারে, সে আপনার জন্য সঠিক নয়। তাই ভালোভাবে চিন্তা করে দেখুন, তাকে পরিবর্তনের বদলে আপনার প্রত্যাশাগুলো পরিবর্তন করা সম্ভব কি না। যদি তা সম্ভব না হয়, তবে হয়তো আবার নতুন করে ভাবতে হতে পারে।

অস্বাভাবিক প্রত্যাশা
আপনার সব প্রত্যাশা পূরণ করা আপনার সঙ্গীর দায়িত্ব নয়। সম্পর্কের ক্ষেত্রে বেশিরভাগ মানুষই এই ভুল করে বসেন। তারা নিজের সুখ ও সমস্ত চাহিদা পূরণের মাধ্যম মনে করেন তার সঙ্গীকে। এমনটা করা যাবে না। বরং নিজেকে ভালো রাখার দায়িত্ব নিজেকেই নিতে হবে।

সামর্থ্যের কথা ভাবুন
সঙ্গীর সামর্থ্যের দিকটা বিবেচনা করে দেখুন। আপনার যা কিছু প্রয়োজন, সে অনুযায়ী দেওয়ার সামর্থ্য হয়তো তার নেই। তাই নিজের সবকিছু তার ওপর চাপিয়ে দেবেন না। কারণ আমাদের প্রত্যেকের সামর্থ্যই সীমাবদ্ধ।

নিয়ম
প্রতিটি সম্পর্কের নিজস্ব নিয়ম আছে। সেই নিয়ম অনুযায়ী চলতে হবে। সবকিছুতে কঠোর হওয়া চলবে না। বরং কিছু বিষয়ে ছাড় দিতেও শিখতে হবে। এতে সম্পর্কে সুখী হওয়া সহজ হবে।

বিভি/টিটি

মন্তব্য করুন: