• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

যে দুই পদ্ধতিতে সংরক্ষণ করবেন কাঁঠালের বিচি

প্রকাশিত: ১৯:১৯, ২১ মে ২০২৩

ফন্ট সাইজ
যে দুই পদ্ধতিতে সংরক্ষণ করবেন কাঁঠালের বিচি

কাঁঠালের বিচি

চলছে মধুমাস। গ্রীষ্মের খরতাপে আম-জাম-কাঁঠাল দিচ্ছে প্রশান্তি। ফল খাওয়ার পর ফলের বিচি ফেলে দিলেও কাঁঠাল বেশ ব্যতিক্রম। কেননা কাঁঠালের বিচি রান্না করে খাওয়ার জন্য বেশ উপযোগী। তাই এই ফলের বিচিটা সংরক্ষণের প্রয়োজনীয়তা বোধ করেন অনেকে।

কাঁঠাল যেমন সুস্বাদু, বিচি খেতেও মজা। বিশেষ করে কাঁঠালের বিচি দিয়ে মুরগীর মাংস সকলের মুখে পানি আনে। তবে কাঠাল তো আর জ্যৈষ্ঠ মাস ছাড়া পাওয়া যায় না। অন্য সময়ে কাঠালের বিচির স্বাদ নিতে পারেন কাঠালের বিচি সংরক্ষণের মাধ্যমে। 

আসুন জেনে নিই কিভাবে কাঁঠালের বিচি সংরক্ষণ করা যেতে পারে।

প্রথমত ট্রেডিশনাল বা পুরোনো পদ্ধতি...

এই পদ্ধতিতে ছাই এর সাহায্যে সংরক্ষণ করা যাবে কাঁঠালের বিচি। প্রথমে কাঁঠালের বিচি সংগ্রহ করে ভালো করে পরিষ্কারের পর একটি পাত্রে প্রথমে ছাই বিছিয়ে নিন। তার পর কাঁঠাল গুলো এই ছাই এর ভিতর দিয়ে দিন। মনে রাখবেন পরিস্কার করার সময় বিচির খোসা ছাড়ানো যাবে না। বিচিগুলো দেওয়ার পর আবার ছাই দিয়ে দিতে হবে উপরে। তারপর বিচিগুলো ভালোভাবে মেখে নিতে হবে। মনে রাখবেন ভালোভাবে পুরো বিচি ছাই দিয়ে ঢেকে দিতে হবে।  

এবার একটি মাটির হাড়ি নিন। তার ভিতরে প্রথমে ছাই দিয়ে দিন। এরপর ছাই মাখা বিচিগুলো সেটার মধ্যে দিন। তারপর আবার ছাই দিয়ে দিন। বিচিগুলো পুরো ছাই দিয়ে ঢেকে দিতে হবে। এবার পাতিলের ঢাকনা দিয়ে ঠান্ডা যায়গায় সংরক্ষণ করুন। দীর্ঘদিনেও নষ্ট হবে না এই বিচি।

এবার আসুন দ্বিতীয় বা আধুনিক ফ্রিজিং পদ্ধতি...

এই পদ্ধতিতে প্রথমে কাঁঠালের বিচিগুলো ভালো করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। এরপর  বিচিগুলোর খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে পানি গরম দিয়ে বিচিগুলো পানিতে দিতে হবে। সাথে দিতে হবে এক চিমটি লবন। পুরো সিদ্ধ না করে কম সিদ্ধ অবস্থায়  নামিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুতে হবে। হালকা সেদ্ধ করার পর বিচির পাতলা পর্দা সহজে উঠে যাবে। এরপর বিচিগুলো পরিষ্কার করে এয়ার টাইট বক্সে দিয়ে ফ্রিজে রেখে সংরক্ষণ করা যাবে। তা থাকবে পুরো বছর ভর।

বিভি/এজেড

মন্তব্য করুন: