• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে ডেঙ্গু, ৭ দিনে মৃত্যু ২০

প্রকাশিত: ২১:৩৩, ৮ জুলাই ২০২৩

আপডেট: ২১:৪১, ৮ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে ডেঙ্গু, ৭ দিনে মৃত্যু ২০

ছবি: মুগদা হাসপাতালের চিত্র

রাজধানীর ধানমন্ডির আইডিয়াল কলেজ মাঠে দাঁড়িয়ে বাংলাভিশনের সঙ্গে এডিস মশার ভয়াবহতা নিয়ে কথা বলছিলেন কীটতত্ববিদ কবিরুল বাশার। কিন্তু কলেজটির মাঠে এডিস মশার এতটাই উপদ্রব ছিল যে বেশিক্ষণ দাঁড়িয়ে কথাও বলা যায়নি। 

রাজধানীতে মশার যখন এমন উৎপাত, সেই সময়ে স্বাস্থ্য অধিদফতর বলছে- শুধু গত ২৪ ঘণ্টায়ই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮শর বেশি মানুষ। ডেঙ্গুর এই ভয়াবহতায় চলতি মাসের গেল সাতদিনে আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ২০ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৪ হাজারের বেশি ডেঙ্গু রোগী।

বিশেষজ্ঞরা বলছেন- ডেঙ্গুর উপদ্রব সাধারণত আগস্ট সেপ্টেম্বরের দিকে দেখা দেয়। কিন্তু এবার সে তুলনায় অনেক আগেই শুরু হয়েছে। শুধু তাই নয়, প্রতিদিন যেহারে ডেঙ্গু আক্রান্ত বাড়ছে তাতে সামনে আরও ভয়াবহ রূপ নিতে পারে ডেঙ্গু। যা হার মানাতে পারে গত দুই দশকের রেকর্ডকে। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, এখনই কার্যকর ব্যবস্থা নেওয়া না গেলে শিগগিরই সারাদেশে ডেঙ্গু মোকাবিলা নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। আর এজন্য সিটি করপোরেশনকে আরও কার্যকরী উদ্যোগ গ্রহণ করা ও নগরবাসীকে সচেতন হওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

গত কয়েকদিনে রাজধানীতে ডেঙ্গুর ভয়াবহতা কতটা, রাজধানীর মুগদা হাসপাতালে গিয়ে তার কিছুটা ধারণা পাওয়া গেলো। হাসপাতালটিতে ডেঙ্গু রোগীর এতোই চাপ যে খালি নেই কোনো বেড। এখন ফ্লোরে রেখেও চিকিৎসা সেবা দিতে হচ্ছে অনেক রোগিকে। খোঁজ নিয়ে জানা এসব রোগীর বড় অংশই এসেছেন মুদগা, যাত্রাবাড়ী ও শনির আখড়া এলাকা থেকে। 

তবে শুধু রাজধানীই নয়, উন্নত চিকিৎসার জন্য গ্রাম থেকেও ঢাকায় আসছে বহু ডেঙ্গু রোগী। প্রতিদিন দ্বিগুণ হারে আসতে থাকা ডেঙ্গু রোগীর চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে হাসপাতালটি। পরিস্থিতি আরও ভয়াবহ হলে ডেঙ্গু মোকাবিলা কঠিন হবে বলে মনে করেন হাসপাতালটির পরিচালক ডা. মো. নিয়াতুজ্জামান।

চলতি বছরের জুলাই মাসের প্রথম দিনেই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ২৭০ জন, মৃত্যু হয় তিন জনের। ২ জুলাই হাসপাতালে ভর্তি হন ৫০৯ জন, মারা যান দুই জন। ৩ জুলাই হাসপাতালে ভর্তি হন ৪৩৬ জন, মারা যান চার জন। ৪ জুলাই হাসপাতালে ভর্তি হন ৬৭৮ জন, মারা যান পাঁচ জন। ৫ জুলাই হাসপাতালে ভর্তি হন ৫৮৪ জন, মারা যান এক জন। ৬ জুলাই হাসপাতালে ভর্তি হন ৬৬১ জন, মারা যান দুই জন এবং ৭ জুলাই হাসপাতালে ভর্তি হন ১৮২ জন, মারা যান এক জন। অর্থাৎ জুলাইয়ের প্রথম সপ্তাহে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা চার হাজার ১৪০ জন, মৃত্যু ২০।

 
 

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2