• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধিতে কাজ করছে সরকার: স্পিকার

প্রকাশিত: ২০:০৬, ২৪ আগস্ট ২০২৩

আপডেট: ২০:০৮, ২৪ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধিতে কাজ করছে সরকার: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধিতে সরকার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে। তিনি বলেন, "বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র চলমান রয়েছে। সংসদীয় গণতন্ত্রের ভিত আরও মজবুত করার স্বার্থে তথ্য প্রযুক্তির ব্যবহারকে জোরালো করতে হবে।"

বৃহসপতিবার (২৪ আগস্ট) সিঙ্গাপুর জাতীয় সংসদের ডিজিটাল লাইব্রেরী সিস্টেমের উপর এক ব্রিফিং অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ সদস্যদের নিকট প্রয়োজনীয় জ্ঞান ও তথ্য উপাত্ত সহজলভ্য করার লক্ষ্যে কার্যক্রম চলমান আছে। সংসদ সদস্যদের সংসদের বিতর্কে অংশগ্রহণসহ অন্যান্য প্রয়োজনে সংসদ লাইব্রেরীর মাধ্যমে তথ্য-উপাত্ত সরবরাহ করা হচ্ছে। তিনি বলেন, বাজেট অধিবেশন চলাকালীন এই ধরনের সহযোগিতা জোরদারের জন্য প্রতিবছরই বাজেট হেল্পডেস্ক স্থাপন করা হয়। এই লক্ষ্যে বাজেট অ্যানালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) কাজ করছে।

তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন, নানারূপ মহামারী ও ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জসহ বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে। এসকল সমস্যা মোকাবেলায় সংসদ সদস্যদের জোরালো ও ইতিবাচক ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, সংসদ সদস্যদের ইতিবাচক ভূমিকা রাখার সুযোগ বৃদ্ধি করতে হলে তথ্য প্রযুক্তির মাধ্যমে জ্ঞানার্জনের প্রক্রিয়া সহজলভ্য করতে হবে। এই লক্ষ্যে বাংলাদেশ জাতীয় সংসদে নানাবিধ কার্যক্রম চলমান আছে।  

স্পিকার বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির ব্যবহার জোরালোকরণে সরকার সিঙ্গাপুরের কারিগরি সহযোগিতা গ্রহণ করছে।
ডিজিটাল লাইব্রেরী সিস্টেম ব্রিফিং শেষে স্পিকারের সাথে 'সিপিএ এক্সিকিউটিভ কমিটির সাউথ-ইস্ট এশিয়া রিজিওনের রিপ্রেজেনটেটিভ ও সিঙ্গাপুরের মাউন্টব্যাটেন নির্বাচনী এলাকার সংসদ সসদ্য লিম বায়ো চুয়ান সৌজন্য সাক্ষাৎ করেন।  এ সময় তাঁরা কমনওয়েলথ পার্লামেন্টারী অ্যাসোসিয়েশনের (সিপিএ) বর্তমান কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

স্পিকার ডিজিটাল লাইব্রেরী সিস্টেম ব্রিফিং এর জন্য সংসদ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। বাংলাদেশ সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ, সিঙ্গাপুর পার্লামেন্ট সেক্রেটারিয়েটের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2