• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

একদিন পরই স্বপ্নের পদ্মা সেতুতে চলবে ট্রেন

প্রকাশিত: ০৯:১৩, ৫ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ০৯:২০, ৫ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
একদিন পরই স্বপ্নের পদ্মা সেতুতে চলবে ট্রেন

পদ্মা সেতু রেল লাইন। ছবি: সংগৃহিত

দীর্ঘ অপেক্ষার প্রহর শেষে ট্রেন চলাচলের জন্য প্রস্তুত হলো স্বপ্নের পদ্মা সেতু। আর দু’দিন পরই প্রথমবারের মতো পদ্মা সেতু দিয়ে ঢাকা থেকে ভাঙা পর্যন্ত সরাসরি ট্রেন চলাচল শুরু করবে। 

আগামী বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এই ট্রেন চলাচলের ট্রায়াল রান অনুষ্ঠিত হবে। এ তথ্য জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং জানিয়েছে, ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ফরিদপুরের ভাঙ্গাগামী ট্রেনটি বৃহস্পতিবার সকাল ৯টায় যাত্রা শুরু করবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৭২ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ নির্মাণ করছে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে। আগামী বছর জুনে যশোর পর্যন্ত রেল চালুর লক্ষ্য ঠিক করেছে সরকার। তবে সঠিক সময় পেরিয়েও পুরোপুরি চালু না গেলেও আগামী ১০ অক্টোবর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে রেল চলাচল শুরু হওয়ার কথা রয়েছে। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই রেলপথের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলওয়ে জানিয়েছে, প্রধানমন্ত্রী উদ্বোধনের এক সপ্তাহ পর থেকে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হতে পারে। প্রাথমিকভাবে ঢাকা-পদ্মা সেতু-রাজবাড়ী রুটে একটি ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে। পদ্মা সেতু রেল লিংক প্রকল্পের অধীনে চীন থেকে ১০০ নতুন কোচও কেনা হয়েছে। নতুন কোচ দিয়েই ট্রেন চালু করা হবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের ৩ মে অনুমোদন হওয়া প্রকল্পটির আগস্ট পর্যন্ত কাজের অগ্রগতি হয়েছে ৮২ শতাংশ। প্রকল্প অনুমোদনের সময় এর নির্মাণ ব্যয় ধরা হয়েছিল প্রায় ৩৪ হাজার ৯৮৯ কোটি টাকা। ২০১৮ সালের ২২ মে প্রকল্প প্রস্তাব সংশোধন করলে ব্যয় বেড়ে দাঁড়ায় ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা।

বিভি/কেএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2