• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কৃত্রিম বৃষ্টি নয়, ঢাকায় পানি স্প্রে করছে ডিএনসিসি

প্রকাশিত: ১৮:০০, ২৭ এপ্রিল ২০২৪

আপডেট: ১৮:০৭, ২৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
কৃত্রিম বৃষ্টি নয়, ঢাকায় পানি স্প্রে করছে ডিএনসিসি

দেশব্যাপী চলছে তীব্র তাপপ্রবাহ। দুর্ভোগে সাধারণ মানুষ। রাজধানী যেন এক উত্তপ্ত নগরী। এরই মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এর উদ্যোগে পানি স্প্রে করা হয়েছে। অনেকেই বলছেন এই পানি ‘কৃত্রিম বৃষ্টি’। কিন্তু আদতে এটি কোনো কৃত্রিম বৃষ্টি নয়। চিফ হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শে স্প্রে ক্যাননের মাধ্যমে পানি ছিটানো হয়েছে।

কৃত্রিম বৃষ্টিপাত মূলত প্রকৃতির ওপর বৈজ্ঞানিক প্রভাব খাটিয়ে সংঘটিত বৃষ্টিপাত। এ জন্যে প্রথমত মেঘ সৃষ্টি করতে হয়; দ্বিতীয় পর্যায়ে এই মেঘকে বৃষ্টিপাতের উপযোগী অবস্থায় নিয়ে আসতে হয় এবং শেষতঃ মেঘ গলিয়ে বৃষ্টি ঝরানো হয়। তবে সচরাচর আকাশে ভাসমান মেঘকে জলের ফোঁটায় পরিণত করে কৃত্রিম বৃষ্টিপাত ঘটানো হয়। কিন্তু ঢাকায় তা হয়নি। তাই এটা কৃত্রিম বৃষ্টি নয়।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে সৈয়দ মাহবুব মোর্শেদ সরণিতে স্প্রে ক্যাননের মাধ্যমে পানি ছিটানোর এই কার্যক্রমের উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। এ সময় উপস্থিত শিশু-কিশোররা ওই পানিতে ভেজেন। সেই সঙ্গে ভেজেন মেয়র নিজেও।

ক্যানন স্প্রেতে ছিটানো পানিতে ভেজেন মেয়র নিজেও

এ সময় তিনি বলেন, প্রায় এক মাস ধরে ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। এ তাপপ্রবাহ থেকে নাগরিকদের কিছুটা স্বস্তি দিতে পানি ছিটানোর ব্যবস্থা করার পরামর্শ দিয়েছেন ডিএনসিসিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের চিফ হিট অফিসার বুশরা আফরিন। তারই অংশ হিসেবে ডিএনসিসির দুইটি স্প্রে ক্যাননের মাধ্যমে এ ব্যবস্থা করা হয়েছে।

মেয়র বলেন, দুটি গাড়ি দিয়ে প্রতিদিন চার লাখ লিটার পানি আমরা ছিটাবো। বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরের গুরুত্বপূর্ণ সড়কে পানি দেয়া হবে। তবে গাড়িগুলো অলিতে গলিতে যেতে পারবে না, মেইন রোডে থাকবে। আর সড়কে পানি ছিটানোর জন্য ১০টি ব্রাউজারের ব্যবস্থা করা হয়েছে। একেক ব্রাউজারে ১৫ হাজার লিটার করে পানি ধরে।

বসানো হয়েছে বিশুদ্ধ পানির অনেকগুলো বুথ।

মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আমাদের প্রতিটি ওয়ার্ডে তিনটি করে বিশুদ্ধ পানির ভ্যান থাকবে। ছোট ছোট ভ্যানগুলো নিয়ে অলিগলিতে পানির ব্যবস্থা করা হয়েছে। নগরের মানুষ ভ্যান থেকে বিশুদ্ধ পানি সংগ্রহ করতে পারবেন। এগুলোও আমাদের চিফ হিট অফিসারের পরামর্শে করা হয়েছে।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2