• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চিরনিদ্রায় শায়িত হলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪৫, ১৬ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
চিরনিদ্রায় শায়িত হলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

সর্বস্তরের মানুষের ভালোবাসা, শ্রদ্ধায় চিরনিদ্রায় শায়িত হলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। 

মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি চত্বরে তাঁকে দাফন করা হয়। 

এদিন দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে তাঁর মৃতদেহ আনা হয়। শেষবারের মতো দেখতে এবং শ্রদ্ধা জানাতে জড়ো হন দেশের তরুণ-প্রবীণ কবি-সাহিত্যিক, বুদ্ধিজীবী, ভক্ত-পাঠকসহ অসংখ্য শুভাকাঙ্ক্ষী। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র পক্ষ থেকে শ্রদ্ধা জানান রাজশাহী জেলা প্রশাসক। পরে একে একে তাঁর স্বজন, কবি, সাহিত্যিক, ভক্ত অনুরাগী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও শুভাকাঙ্ক্ষীরা শ্রদ্ধা নি‌বেদন করেন।

এই সময় হাসান আজিজুল হক-এর ব্যক্তিজীবন ও তাঁর গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধসহ বিশাল সাহিত্য জীবন নিয়ে অনেকে আলোচনা করেন।

হাসান আজিজুল হক ১৯৩৯-তে ভারতের বর্ধমান জেলার যব গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৮-এ রাজশাহী কলেজ থেকে দর্শনে স্নাতক এবং ১৯৬০-এ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি লাগ করেন। তিনি ১৯৭৩-এ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেন এবং ২০০৪-এ প্রফেসর হিসেবে অবসরগ্রহণ করেন।

হাসান আজিজুল হক তাঁর অসাধারণ সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ দেশ-বিদেশ থেকে অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।
 
তিনি ১৯৭০-এ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৯৯-এ একুশে পদক ও ২০১৯-এ স্বাধীনতা পুরস্কার লাভ করেন। এর পাশাপাশি তিনি লেখক শিবির পুরস্কার, অলক্ত সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার-সম্মাননা অর্জন করেন। সাহিত্যচর্চার স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৮-তে ‘সাহিত্যরত্ন’ উপাধি লাভ করেন। ২০১২-তে ভারতের আসাম বিশ্ববিদ্যালয় এবং ২০১৮-তে রাজশাহী বিশ্ববিদ্যালয় তাঁকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রিতে ভূষিত করেন।

তাঁর রচিত জনপ্রিয় গল্পগ্রন্থের মধ্যে রয়েছে সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য, আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, নামহীন গোত্রহীন, পাতালে হাসপাতালে, আমরা অপেক্ষা করছি, রোদে যাবো, রাঢ়বঙ্গের গল্প ইত্যাদি। আগুনপাখি ও শামুক যথাক্রমে তার রচিত প্রথম ও শেষ উপন্যাস। তাঁর লেখা গল্পসমূহ হিন্দি, উর্দু, রাশিয়ান ও জাপানিজ ইত্যাদি ভাষায় অনূদিত হয়েছে।

 

বিভি/এমএইচএ/রিসি 

মন্তব্য করুন: