• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯

আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার শংকা ইসি’র

প্রকাশিত: ২১:৫৩, ২৯ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার শংকা ইসি’র

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলার ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ নির্বাচন উপলক্ষে নির্বাচন পরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশংকা করছে নির্বাচন কমিশন (ইসি)। আর এই কারণে সেখানে নিয়ােজিত বিজিবি সদস্যদের মেয়াদ বাড়িয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। রবিবার (২৮) নভেম্বর উপজেলার ১১টি ইউপি-তে ভোট হয়। 

সোমবার (২৯ নভেম্বর) ইসি’র উপসচিব মো. আতিয়ার রহমান এই সংক্রান্ত একটি চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়, উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ২৬ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত তিন প্লাটুন বিজিবি মােতায়েন করা হয়েছিলো। নির্বাচন পরের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশংকা থাকায় বিজিবি সদস্যদের মেয়াদ আরও দুই দিন অর্থাৎ ১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরােধ করা হলাে।

জানা যায়, এই উপজেলার ১১ ইউপি আট-টিতেই চেয়ারম্যান পদে একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে প্রায় ৩৫ জনের মতো চেয়ারম্যান পদের প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এইসব নিয়ে নির্বাচনী এলাকায় সরকার দলীয় প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তাই মাঠ প্রশাসন থেকে অতিরিক্ত বিজিবি মোতায়েনের করার অনুরোধ করা হয়।

রবিবার তৃতীয় ধাপে ৯৮৬টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এই ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৫৬৯ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১০০ জন, সংরক্ষিত আসনের সদস্য পদে ১৩২ জন ও ৩৩৭ জন সাধারণ সদস্য পদে বিনা ভোটে বিজয়ী হন।
 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ব্যতিত এই ধাপের ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ৫০ হাজার ১৪৬ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে চার হাজার ৪০৯ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ হাজার ১০৫ জন ও সাধারণ সদস্য পদে ৩৪ হাজার ৬৩২ জন প্রার্থী রয়েছেন।
 
ইতিমধ্যে তিন ধাপের ভোট সম্পন্ন হয়েছে। এছাড়া চতুর্থ ধাপে ৮৪০ ইউপিতে ২৬ ডিসেম্বর ও পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

 

বিভি/এইচকে/রিসি 

মন্তব্য করুন: