• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

র‌্যাবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে জাতিসংঘের উদ্বেগের জবাব চেয়েছে এইচআরডব্লিউ

প্রকাশিত: ১৫:৫২, ১৮ মার্চ ২০২২

আপডেট: ১৬:১৩, ১৮ মার্চ ২০২২

ফন্ট সাইজ
র‌্যাবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে জাতিসংঘের উদ্বেগের জবাব চেয়েছে এইচআরডব্লিউ

র‌্যাব

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সবচেয়ে সফলভাবে দায়িত্ব পালন করে আসছে বাংলাদেশ থেকে পাঠানো সদস্যরা। কিন্তু এই শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের (র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন) র‌্যাবকে বাদ দিতে বলছে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

বৃহস্পতিবার এইচআরডব্লিউ তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এই মন্তব্য করে। এর আগে র‌্যাবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন নিয়ে অভিযোগ তোলে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। র‌্যাবের একাধিক কর্মকর্তাকে প্রবেশে নিষেধাজ্ঞাও আরোপ করে মার্কিন প্রশাসন।

এসব কথা উল্লেখ করে  হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, বাংলাদেশে নির্যাতন, গুম ও বিচারবহির্ভূত হত্যার গুরুতর অভিযোগ নিয়ে জাতিসংঘের উদ্বেগের বিষয়ে দেশটির সরকারের অর্থপূর্ণভাবে জবাব দেয়া উচিত।

সদ্য প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র ইতিমধ্যে গ্লোবাল ম্যাগনিটস্কি হিউম্যান রাইটস অ্যাকাউন্টেবিলিটি অ্যাক্টের আওতায় গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। মূলত এই প্রেক্ষাপটে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রম থেকে র‍্যাবকে বাদ দেয়া উচিত বলে মন্তব্য করেছে এইচআরডব্লিউ।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে সহযোগিতার কারণে গুমের শিকার ব্যক্তিদের আত্মীয়স্বজন ও মানবাধিকারকর্মীদের বিরুদ্ধে প্রতিহিংসামূলক আচরণ করা হচ্ছে বলে জানিয়েছে এইচআরডব্লিউ। গত ১৪ মার্চ জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষজ্ঞরা এই প্রতিহিংসামূলক আচরণ বন্ধ করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

গত ৩ মার্চ নির্যাতনের বিরুদ্ধে কনভেনশনের অধীন ২০১৯ সালে পর্যালোচনায় উঠে আসা অভিযোগের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানায় জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার কার্যালয়। এইচআরডব্লিউ বলছে বাংলাদেশ ওই আহ্বান উপেক্ষা করছে।

এইচআরডব্লিউর এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, বাংলাদেশ সরকার জাতিসংঘে বৃহত্তর প্রভাব অর্জন করতে চাইছে। একই সঙ্গে তারা বাংলাদেশের নিরাপত্তা বাহিনী কর্তৃক মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘের তদন্তকেও উপেক্ষা করছে। 

এইচআরডব্লিউর বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের মানবাধিকার গোষ্ঠীগুলোর ভাষ্যমতে, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৬০০ ব্যক্তিকে গুম করেছে নিরাপত্তা বাহিনী। তবে বাংলাদেশ সরকার বারবার এ সকল গুমের খবর অস্বীকার করে আসছে।

মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগ উপেক্ষা করার অভ্যাস বাংলাদেশ সরকারের রয়েছে বলে বিবৃতিতে মন্তব্য করেছে এইচআরডব্লিউ।

বিভি/এজেড

মন্তব্য করুন: