• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কিছুক্ষণের মধ্যেই রূপ পাচ্ছে ঘূর্ণিঝড় অশনি, বেড়েছে ঝড়ের গতিও

প্রকাশিত: ১৫:১০, ২১ মার্চ ২০২২

ফন্ট সাইজ
কিছুক্ষণের মধ্যেই রূপ পাচ্ছে ঘূর্ণিঝড় অশনি, বেড়েছে ঝড়ের গতিও

প্রতীকী ছবি

গতি বাড়িয়েছে বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি। ভারতীয় আবহাওয়া অফিস বলছে, গত ৬ ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ উপকূলের দিকে এগিয়েছে সেটি। এদিকে বাংলাদেশ আবহাওয়া অফিস বলছে, আজ বিকেল নাগাদ এটি ঘূর্ণিঝড়ে রূপ পাবে। ঘূর্ণিঝড়ে রূপ পেলে এর নাম হতে পারে অশনি। যা মঙ্গলবার আঘাত হানতে পারে কক্সবাজারের নিকটবর্তী মিয়ানমার উপকূলে। 

বাংলাদেশের উপকূলে এখন পর্যন্ত এর বড় ধরনের প্রভাব দেখা যায়নি। তবুও ঝুঁকি এড়াতে সমুদ্রবন্দরগুলো এবং মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার (২১ মার্চ) সকালে দেওয়া আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে এইসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগ এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও ঘণীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ সোমবার সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৬০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার থেকে ১০৬০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১২৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ ১৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে বিকেল নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।  গভীর নিম্নচাপের কেন্দ্রের নিকটে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে নির্দেশনা দিয়েছে আবহাওয়া অফিস।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2