• NEWS PORTAL

  • বুধবার, ১৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিকালে বসছে সংসদ অধিবেশন

প্রকাশিত: ১০:০১, ২৮ মার্চ ২০২২

আপডেট: ১০:৪৭, ২৮ মার্চ ২০২২

ফন্ট সাইজ
বিকালে বসছে সংসদ অধিবেশন

একাদশ জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন বসছে আজ সোমবার (২৮ মার্চ)। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ) মো. তারিক মাহমুদ এই তথ্য জানান।

তিনি জানান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২৮ মার্চ (সোমবার) বিকাল ৫টায় ঢাকার শেরে বাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে একাদশ জাতীয় সংসদের সপ্তদশ (২০২২ খ্রিস্টাব্দের দ্বিতীয়) অধিবেশন আহ্বান করেছেন। 
 
তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেছেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন বসবে।  এই অধিবেশনেই বহুল আলোচিত অধিবেশনের প্রথম দিনেই চাকরির শর্তাবলী সংম্পর্কিত গণমাধ্যম কর্মী বিল উঠছে।

বিকাল ৫টায় প্রথমদিনের বৈঠক শুরুর হলে স্পিকার সভাপতিমন্ডলি মনোনয়ন দেবেন। এরপর শোক-প্রস্তাব গ্রহণ করা হবে। পরে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে। সোমবার অর্থ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রশ্নোত্তর রয়েছে। 

এটি ২০২২ সালের দ্বিতীয় অধিবেশন। এই অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে। এরপর শুরু হবে সংসদের বাজেট অধিবেশন। এই অধিবেশনকে কেন্দ্র করে সংসদ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সভা সমাবেশ। আর সংসদে অংশগ্রহণকারী এমপিদের করোনা পরীক্ষারও ব্যবস্থা নেওয়া হয়েছে।

সংসদে পাসের অপেক্ষায় যেসব বিল- মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১, বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল ২০২১, বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ সরকারি ঋণ বিল ২০২১, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১ ও বয়লার বিল ২০২১।

সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন যেসব বিল- বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল বিল ২০২১, Bangladesh Parjatan Corporation (Amendment) Bill, 2022, বাণিজ্য সংগঠন বিল ২০২২, জেলা পরিষদ (সংশোধন) বিল ২০২২ ও স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল ২০২২।

সংসদে উপস্থাপনের জন্য সংসদ সচিবালয়ে যে বিলগুলো জমা পড়েছে- বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল ২০২২, পেমেন্ট অ্যান্ড সেলেটমেন্ট সিস্টেমস বিল ২০২২, বৈষম্য বিরোধী আইন ২০২২ এবং গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি)  বিল ২০২২।

অধিবেশনে গণমাধ্যম কর্মীরা প্রবেশের সুযোগ পাচ্ছেন

করোনা সংক্রমনের পর এবারই প্রথম গণমাধ্যমকর্মীদের সরাসরি সংসদ অধিবেশনে সংবাদ সংগ্রহ করার সুযোগ দেওয়া হচ্ছে। এর আগে করোনাকালের দুই বছরে দু’একটি অধিবেশনে এক বা দুইদিনের জন্য গনমাধ্যম কর্মীদের সংসদ ভবনে প্রবেশের সুযোগ দেওয়া হয়েছিল। তবে, তাদের সংসদ গ্যালারিতে প্রবেশ করতে দেওয়া হয়নি। সংসদ ভবনের গণমাধ্যমকর্মীদের নির্ধারিত কক্ষে বসে সংবাদ সংগ্রহ করতে পেরেছেন। এছাড়া দুই বছরের পুরো অধিবেশনগুলো সংসদ বাংলাদেশ টেলিভিশনের লাইভ সম্প্রচার থেকে সংবাদ সংগ্রহ করতে হয়েছে।

সংসদ সচিবালয়ে থেকে জানা গেছে, দেশে করোনা সংক্রমন কমে গেলেও আসন্ন এই অধিবেশনে স্বাস্থ্য বিধি মেনেই বৈঠক অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে সংসদ ভবনে প্রবেশে তাপমাত্রা পরিমাপ, মাস্ক পরা ও স্যানিটাইজ করার বাধ্যবাধকতা থাকবে। তবে, প্রতিদিন প্রবেশের জন্য কোভিড টেস্টের প্রয়োজন পড়বে না। একদিন করোনা পরীক্ষা করে নেগেটিভ হলে পুরো অধিবেশনে প্রবেশে করা যাবে। তবে, কেউ চাইলে নিজ উদ্যোগে একাধিকবার পরীক্ষা করাতে পারবে। অবশ্য, যেসব সিনিয়র সংসদ সদস্যদের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে তাদের বরাবরের মত না আসার অনুরোধ করা হয়েছে।

সোমবার জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি-৭১) এর আওতায় প্রাপ্ত নোটিশ নিষ্পত্তি হবে। এছাড়া বৈঠকে বিদ্যুৎ, জ্বালানী, খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের ২০২০-২১ অর্থ বছরের নিরীক্ষিত হিসাব ও আর্থিক বিবরণী উপস্থাপন করবেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থাপন করবেন বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০২০-২১ এবং বাজেট ২০২১-২১: দ্বিতীয় প্রান্তিক (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত বাস্তবায়ন ও আয় ব্যয়ের গতিধারা এবং সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদন।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান রাশেদ খান মেনন উপস্থাপন করবেন সমাজকল্যান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট উপস্থাপন করবেন।

নিয়ম অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বান করতে হয়।

বিভি/এইচকে

মন্তব্য করুন: