• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বিবিএস-এর প্রতিবেদন

দুর্যোগে গেলো ৬ বছরে বাংলাদেশের ক্ষতি দুই লাখ কোটি টাকার বেশি

প্রকাশিত: ২০:৩২, ২৯ মার্চ ২০২২

আপডেট: ২১:৫৬, ২৯ মার্চ ২০২২

ফন্ট সাইজ
দুর্যোগে গেলো ৬ বছরে বাংলাদেশের ক্ষতি দুই লাখ কোটি টাকার বেশি

প্রতীকী ছবি

বন্যা-খরা ও ঘূর্ণিঝড়ের মতো ১১টি প্রাকৃতিক দুর্যোগে গত ৬ বছরে বাংলাদেশের আর্থিক ক্ষতি ৮৯ শতাংশ বেড়েছে। টাকার অংকে এই ক্ষতির পরিমাণ এক লাখ ৭৯ হাজার ১৯৮ কোটি টাকা। যা দেশের মোট জিডিপির এক দশমিক ৩২ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত ‘বাংলাদেশ পরিবেশ পরিসংখ্যান-২০২০’ এর প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। মঙ্গলবার ( ২৯ মার্চ) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে এ রিপোর্ট প্রকাশ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়,  প্রাকৃতিক দুর্যোগে ২০১৫-২০২০ সাল পর্যন্ত ছয় বছরে আর্থিক ক্ষতির মধ্যে শস্যখাতে ২৮ দশমিক ৯০ শতাংশ, প্রাণিসম্পদে ৩ দশমিক ৯৮ শতাংশ, পোলট্রিতে ১ দশমিক ৫১ শতাংশ, মৎস্যখাতে ছিল ৩ দশমিক ৭১ শতাংশ। 

এছাড়া, বসতঘর, রান্নাঘর, গোয়ালঘর, অবকাঠামো প্রভৃতি খাতে ৭ দশমিক ৩৮ শতাংশ এবং খানাভিত্তিক সামাজিক বনসহ উঠানের গাছপালার ১ দশমিক ৯৬ শতাংশ ক্ষতি হয়েছে। এরমধ্যে শুধু বৃহৎ কৃষি সেক্টরে (শস্য, প্রাণিসম্পদ, পোলট্রি, মৎস্য, বন) সর্বমোট ৭১ হাজার ৭৮৩ কোটি টাকার ক্ষতি হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগগুলোর আলাদা আলাদা ক্ষতির পরিমানও তুলে ধরা হয় প্রতিবেদনে। জানানো হয়, বন্যায় ১০ হাজার ১০৮ কোটি টাকা, নদীভাঙনে দুই হাজার ৬৮ কোটি, ঘূর্ণিঝড়ে দুই হাজার ৫৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। 

জলবায়ুর কারণে গত ছয় বছরে পরিবারভিত্তিক এক হাজার ৮৮২ কোটি টাকা ক্ষতি হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। এরমধ্যে শস্যখাতে ৩৬ দশমিক ২০, প্রাণিসম্পদে ৪ দশমিক ৭৬, পোলট্রিতে ১ দশমিক ২১ শতাংশ, মৎস্যখাতে ৫ দশমিক ৮২, জমিতে ২৬ দশমিক ৭২ শতাংশ ও বসতঘর, রান্নাঘরে ১৭ দশমিক ১৯ শতাংশ ক্ষতির তথ্য তুলে ধরা হয় প্রতিবেদনে। 

বাংলাদেশ পরিবেশ পরিসংখ্যান-২০২০ প্রতিবেদন তুলে ধরে পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ পরিসংখ্যান শক্তিশালীকরণ (ইসিডিএস) প্রকল্পের পরিচালক মো. রফিকুল ইসলাম বলেন, দুর্যোগ প্রবণতার বেশকিছু সূচকে উন্নতি হলেও মাথাপিছু চিকিৎসা খরচ বেড়েছে। দুর্যোগের ক্ষতি দাঁড়িয়েছে জিডিপি'র এক দশমিক তিন দুই ভাগে।  

অনুষ্ঠানে অংশ নিয়ে দুর্যোগ মোকাবিলায় সরকারের পদক্ষেপের প্রশংসা করেন পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান। 

এদিকে বাংলাদেশ পরিবেশ পরিসংখ্যান-এ তুলে আনা লবনাক্ততা কমার তথ্য নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তিনি বলেন, লবণাক্ততা কমেছে বলে যে তথ্য প্রতিবেদনে উঠে এসেছে, তার সত্যতা নিয়ে সন্দেহ রয়েছে।

এর আগে প্রতিবেদনটির মোড়ক উন্মোচন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এ সময় দুর্যোগে ক্ষতি হলেও বাংলাদেশ তা পুষিয়ে নিতে পারছে বলে দাবি করে পরিকল্পনামন্ত্রী বলেন, দুর্যোগের ক্ষতি পুষিয়েও বাংলাদেশ অর্থনৈতিকভাবে এখন অনেক বেশি শক্তিশালী। দেশের প্রায় প্রতিটি ঘরে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করেছে সরকার।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2