• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সর্বাধুনিক প্রযুক্তির দু`টি টাগবোট যুক্ত হবে মোংলা বন্দরে 

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫১, ৮ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
সর্বাধুনিক প্রযুক্তির দু`টি টাগবোট যুক্ত হবে মোংলা বন্দরে 

বাংলাদেশের এযাবৎ কালের সর্বোচ্চ বোলার্ডপুল ক্ষমতা ও সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ৭০ টনের দু'টি  টাগবোট যুক্ত হবে মোংলা বন্দরে।  মোংলা বন্দরের জন্য নতুন ওই টাগবোট দুইটি নির্মাণ করবে হংকংয়ের জাহাজ নির্মাণকারী একটি প্রতিষ্ঠান চিওলি শিপ ইয়ার্ড। এ লক্ষ্যে মোংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে ওই প্রতিষ্ঠানের যৌথ চুক্তি স্বাক্ষরিত  হয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) নৌপরিবহন মন্ত্রণালয়ে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। ওই সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

উপস্থিত ছিলেন, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, নৌপরিবহন মন্ত্রনালয়ের সচিব মেজবাহউদ্দিন চৌধুরী, চিওলি শিপ ইয়ার্ডের বাংলাদেশের স্থানীয় প্রতিনিধি ইঞ্জিনিয়ারিং লিঃ এর চেয়ারম্যান তরফদার মোহাম্মদ রুহুল আমিন।

চুক্তি সই অনুষ্ঠান শেষে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, জাপানি ও ইউরোপিয়ান যন্ত্রপাতি সংযোজন করে টাগবোট দুইটি নির্মাণ করার জন্য চুক্তি সম্পন্ন হয়েছে।

ওই টাগবোট দুটি বন্দরে বহরে যুক্ত হলে মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিপাবে। বন্দর চেয়ারম্যান জানান,বন্দরের বহরে ওই টাগবোড যুক্ত হলে যেকোনো ধরনের বড় বিদেশি জাহাজের বার্থিং, টয়িং অপারেশন ছাড়াও ফায়ার ফাইটিংসহ অন্য জাহাজের দুর্ঘটনা কবলিত সেলভেজ সহযোগিতার জরুরি কাজ সম্পাদনে ব্যবহৃত হবে ওই বোটগুলো।

উল্লেখ্য বর্তমানে মোংলা বন্দরের বহরে রয়েছে পাঁচটি টাগবোট। এর মধ্যে ৪টি ৩০ বছরের অধিক পুরোনো। যেগুলো অকোজো অবস্থায় পড়ে রয়েছে।

বিভি/জেইউ/এইচএস

মন্তব্য করুন: