• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সকালে খুলেছে নিউমার্কেটের দোকানপাট

প্রকাশিত: ০৯:৪১, ২১ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
সকালে খুলেছে নিউমার্কেটের দোকানপাট

ব্যবসায়ী আর শিক্ষার্থীদের সংঘর্ষের জের ধরে টানা দুদিন বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার (২১ এপ্রিল) খুলেছে রাজধানীর নিউ মার্কেট। দুই পক্ষের সমঝোতা হওয়ার পর সকাল থেকে নিউ মার্কেটের সকল বিপণি বিতান খুলে দেয়ার কথা জানান ঢাকা শিক্ষা বোর্ডের মহাপরিচালক নেহাল আহমেদ।

এর আগে বুধবার (২০ এপ্রিল)  রাতে রাজধানীর সাইন্সল্যাবে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়, ব্যবসায়ী মালিক সমিতি এবং ঢাকা কলেজ কর্তৃপক্ষের মধ্যে আলোচনা শেষে এই সিদ্ধান্ত নেয়া হয়। 

দীর্ঘ চার ঘণ্টা চলা বৈঠক শেষে দুই পক্ষের সমঝোতা হওয়ার কথা জানান ঢাকা শিক্ষা বোর্ডের মহাপরিচালক নেহাল আহমেদ।

তিনি সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার থেকে নিউ মার্কেটসহ ওই এলাকার সকল বিপণি কেন্দ্রগুলো খুলবে। আর ছুটির মধ্যে ঢাকা কলেজের ছাত্রদের হলে থাকার বিষয়ে কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।

নেহাল আহমেদ বলেন, বৈঠকের পর আর কোনো বিভেদ থাকবে না বলে আশা করছি। আজ সকাল থেকে নিউ মার্কেটসহ আশপাশের সব মার্কেট ও দোকানপাট খুলবে। কলেজ যেহেতু আজ থেকে সরকারিভাবে বন্ধ, সেহেতু ছাত্রদের হলে থাকার বিষয় নিয়ে কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।

এসময় শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ী-কর্মচারীদের রক্তক্ষয়ী এই সংঘর্ষের পেছনে তৃতীয় পক্ষের উসকানি ছিলো বলে দাবি করে তিনি বলেন, পুলিশ এ ব্যাপারে তদন্ত করে পদক্ষেপ নেবে।

রোজার মধ্যে ভোররাতে সেহেরি শেষ করার পরও বৈঠক চালিয়ে যান তারা। বৈঠক শেষে সাড়ে ৪টার দিকে সাংবাদিকদের সামনে এসে বৈঠকে আনীত সিদ্ধান্তের কথা জানান নেহাল আহমেদ।

তিনি বলেন, সৌহাদ্যপূর্ণ পরিবেশে সব পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। ছাত্রদের ১০টি দাবি ছিলো, তার বেশিরভাগ দাবিই পূরণ করার সিদ্ধান্ত হয়েছে। এর বাইরে ব্যবসায়ীদের বিভিন্ন অভিযোগের কথাও সবাই শুনেছে। এর মাধ্যমে এটিরও একটি সমাধানে চলে এসেছি আমরা।

এর আগে, গত সোমবার (১৮ এপ্রিল) দিবাগত রাতে নিউ মার্কেটের একটি খাবার দোকানে ঢাকা কলেজের কয়েক শিক্ষার্থী মারধরের শিকার হওয়ার পর দুই পক্ষের এই সংঘর্ষের সূত্রপাত হয়।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দিনভর চলা এই সংঘর্ষে এক পথচারী ও  দোকানকর্মী নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও প্রায় অর্ধশত।

বিভি/এজেড

মন্তব্য করুন: