• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

রানা প্লাজা ধ্বস: মানসিক ট্রমায় ভুগছে ৪৮ শতাংশ শ্রমিক

প্রকাশিত: ১০:৪৮, ২৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
রানা প্লাজা ধ্বস: মানসিক ট্রমায় ভুগছে ৪৮ শতাংশ শ্রমিক

সাভারের রানা প্লাজা ধ্বসের ঘটনার নয় বছর পার হচ্ছে। এখনো এ ঘটনায় দায়ীদের বিচার হয়নি। শ্রকিমদের প্রতি সুনজর আসেনি, পায়নি যথোপযুক্ত ক্ষতিপূরণও। এ ঘটনার ভুক্তভোগী ৪৮ শতাংশ শ্রমিক এখনও মানসিক ট্রমায় ভুগছেন বলে জানিয়ে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। রানা প্লাজা ধ্বসের ৯ বছর পূর্তিতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এছাড়াও লিখিত ওই বিবৃতিতে রানা প্লাজা ধ্বসে আহত শ্রমিকদের চিকিৎসা ও পুনর্বাসন নিশ্চিত করা এবং কালক্ষেপণ বন্ধ করে দায়ীদের বিচার, শাস্তি ও ক্ষতিপূরণ আইন সংশোধন করার দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ।

স্কপ যুগ্ম-সমন্বয়কারী চৌধুরী আশিকুল আলম এবং আহসান হাবিব বুলবুল বিবৃতিতে বলেন, একটি বেসরকারি সংস্থার জরিপে দেখা গেছে করোনাকালে রানা প্লাজা ধ্বসে আহত শ্রমিকদের স্বাস্থ্যগত ও জীবনমানের মারাত্মক অবনতি হয়েছে। জরিপের ফলাফল অনুসারে আহত শ্রমিকদের সাড়ে ৫৬ শতাংশ শ্রমিকের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। ৫৩ শতাংশ শ্রমিক বেকার। যাদের সাড়ে ৪৮ শতাংশ শ্রমিক মানসিক ট্রমায় ভুগছে।

অবিলম্বে এই শ্রমিকদের পূর্ণ চিকিৎসা ও কর্মসংস্থানের জন্য যথাযথ উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে তারা বলেন, রানা প্লাজা ধ্বসের ৯ বছর অতিক্রান্ত হয়ে গেলেও এ ঘটনায় দায়ীদের শাস্তি হয়নি, বিচার প্রক্রিয়া চলছে ধীর গতিতে, আইএলও কনভেনশন ১২১ এর আলোকে ক্ষতিপূরণ আইন সংশোধনে দেশের শ্রমিক আন্দোলনের ঐক্যবদ্ধ দাবি উপেক্ষিত হয়েছে। কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতার কোনো ব্যবস্থা নেই। তাই এক স্থানে ১১৩৭ জনের মৃত্যু, ৩ শতাধিক নিখোঁজ, সহস্রাধিক পঙ্গুত্বের ঘটনা ঘটার পরও ট্যম্পাকো, আসওয়াদ কম্পোজিট, মাল্টিফ্যাবস গার্মেন্টস, হাশেম ফুড, লিলি কসমেটিকসের মতো অসংখ্য কারখানায় অগ্নিকাণ্ড, বয়লার বিস্ফোরণে শ্রমিক নিহত হওয়ার ঘটনা অব্যাহত আছে।

নেতারা বলেন, জীবিকার জন্য কাজ করতে এসে জীবন হারানো মানবিক সমাজের বৈশিষ্ট্য নয়। তাছাড়া অসময়ে একজন কর্মক্ষম মানুষের মৃত্যু তার ওপর নির্ভরশীল পরিবারকে অসহায়ত্বের মধ্যে ঠেলে দেয়, যা সমাজের ভারসাম্যহীনতা বাড়ায়, ব্যক্তিগত অতি মুনাফা প্রবণতার দায় রাষ্ট্রের কাঁধে চাপে। 

কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের দুর্নীতি ও অবহেলা, বিচারহীনতা এবং দুর্ঘটনার দায় থেকে মালিককে দায়মুক্তি দেওয়ার নীতির কারণে কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যুর মতো অমানবিক ঘটনা অব্যাহত আছে। নেতারা নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে দায়িত্ব অবহেলাকারীদের শাস্তির দৃষ্টান্ত স্থাপনের আহ্বানও জানান নেতারা।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2